Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ , সময়- ২:৩৭ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
নাজমুল হুদাকে ৪৫ দিনের মধ্যে আদালতে আত্মসমর্পণের নির্দেশ  নির্বাচনকালীন সম্ভাব্য নাশকতা মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছে সরকার  একজন শিশুকে পিইসি পরীক্ষার জন্য যেভাবে পরিশ্রম করতে হয়, সত্যিই অমানবিক : সমাজকল্যাণমন্ত্রী নির্বাচনকে সামনে রেখে আদর্শগত নয়, কৌশলগত জোট করছে আওয়ামী লীগ : সাধারণ সম্পাদক থার্টিফার্স্ট উদযাপন নিষিদ্ধ : স্বরাষ্ট্র মন্ত্রণালয় শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের স্বার্থে পেশাদারিত্ব বজায় রাখবে সেনাবাহিনী  মহাজোটের সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে নির্বাচনে যাওয়ার শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা আসছে  প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু আজ  ভোট পর্যবেক্ষণের জন্য আবেদন শেষ তারিখ ২১ নভেম্বর  আ'লীগ যত রকম ১০ নম্বরি করার করুক, ভোট দেবো, ভোটে থাকব : ড. কামাল হোসেন

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের নতুন হস্তী শাবক


নিজস্ব সংবাদদাতা

আপডেট সময়: ২৮ আগস্ট ২০১৭ ২:৩৭ পিএম:
গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের নতুন হস্তী শাবক

 সেখানেই বড় হওয়া। গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের হাতি মুক্তি রানী বাচ্চা প্রসব করেছে। মুক্তি পার্কের হাতিশালের রানি। ৪৬ বছর বয়সী মুক্তির কোলে নতুন আলো ছড়িয়েছে। এসেছে নতুন সন্তান। ২০১৩ সালে এই পার্ক উদ্বোধনের পর এটাই প্রথম হাতির শাবক জন্মের ঘটনা।

গতকাল রোববার রাত সাড়ে ১০টার দিকে মুক্তি রানী আরেক সন্তান জন্ম দিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রকল্প পরিচালক ও উপপ্রধান বন সংরক্ষক শামসুল আজম এ কথা জানান। তিনি প্রথম আলোকে বলেন, সাফারি পার্কের হাতিশালে নবজাতককে নিয়ে মোট হাতির সংখ্যা এখন ৭। তবে নতুন হাতিটি ছেলে না মেয়ে, সেটি এখনো নিশ্চিত হওয়া যায়নি।

মুক্তিকে পরিচর্যাকারী মাহুতের ভাষ্য, এর আগেও মুক্তি রানী সন্তানের জন্ম দিয়েছে।

সাফারি পার্কের ওয়াইল্ড লাইফ ইন্সপেক্টর মো. সারোয়ার হোসেন খান বলেন, পার্কের জঙ্গলে সন্তানকে জন্ম দিয়েছে মুক্তি রানী। জন্ম নেওয়ার কয়েক ঘণ্টা পরই শাবকটি হাঁটা শুরু করেছে। এখনো দর্শনার্থীদের সামনে আনা হয়নি। কর্তৃপক্ষের সিদ্ধান্তে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। তবে ধারণা করা হচ্ছে শাবকটিকে মাস তিনেক এর আগে দর্শনার্থীদের সামনে আনা হবে না। 

এদিকে সাফারি পার্ক সূত্রে জানা গেছে, জন্ম নেওয়ার পর থেকে শাবকটি মায়ের সঙ্গে গা লেপ্টে রয়েছে। মা যেখানে যাচ্ছে, সেখানেই পিছু নিচ্ছে। সুযোগ পেলেই মায়ের দুধ পান করছে। হাতিশালের পাশে জঙ্গলে আলাদা বসতজায়গা করে আপাতত মা ও শাবককে রাখা হয়েছে। গর্ভধারণের প্রায় ১৮ মাস পর মুক্তি রানী তার বাচ্চাটিকে জন্ম দিয়েছে।

আপাতত শাবকটি মায়ের দুধই শুধু খাবে। আস্তে আস্তে নিজেই ওর খাবার বেছে নেবে। তবে চার বছর বয়স পর্যন্ত অন্য খাবারের পাশাপাশি একটি বাচ্চা হাতি ওর মায়ের দুধ পান করবে। বাচ্চা জন্ম দেওয়ার চার বছর পর হাতি সাধারণত আবারও গর্ভধারণ করে।

জানাযায় একাত্তর সালে জন্ম হিয়েছিল বলে হাতিটির নাম মুক্তি রানী রাখা হয়।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top