Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ , সময়- ১০:২৯ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
খালেদা জিয়ার চিকিৎসা বিতর্ক কেন ? বিএনপি প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাত শেষে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী | প্রজন্মকণ্ঠ পছন্দের হাসপাতালে চিকিৎসার জন্য আবেদন খালেদা জিয়ার | প্রজন্মকণ্ঠ খালেদা জিয়া কারাগারের বাইরে থাকার সময়ও জনগণ তার ডাকে সাড়া দেয়নি : ওবায়দুল কাদের বিএনপি-জামায়াত ক্লিনহার্ট অপারেশন চালিয়ে আ'লীগের অসংখ্য নেতাকর্মীকে নির্যাতনের শিকার করেছিল : প্রধানমন্ত্রী  ধর্মমন্ত্রী ও ভূমিমন্ত্রীর  কড়া সমালোচনা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা খালেদা জিয়ার মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে মিছিল করেছে বিএনপি আ'লীগের প্রতিনিধিদলের উত্তরবঙ্গ সফর শুরু । প্রজন্মকণ্ঠ   বিজিবি-বিএসএফ সম্মেলন : সীমান্ত হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনার অঙ্গীকার | প্রজন্মকণ্ঠ  সেমিফাইনাল নিশ্চিত করতে মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ, আগামীকাল | প্রজন্মকণ্ঠ

এ বছর দেবী দুর্গা আসছেন নৌকায় চড়ে, প্রস্থান করবেন ঘোড়ায় চড়ে


মীর ইমরান মাহমুদ, তালা

আপডেট সময়: ১৬ সেপ্টেম্বর ২০১৭ ৯:১৮ এএম:
এ বছর দেবী দুর্গা আসছেন নৌকায় চড়ে, প্রস্থান করবেন ঘোড়ায় চড়ে

বাঙ্গালি হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপুজা। এ বছর দেবী দুর্গা আসছেন নৌকায় চড়ে এবং প্রস্থান করবেন ঘোড়ায় চসেই আংগিকে সারাদেশের ন্যায় তালা উপজেলার ১২ টি ইউনিয়নে প্রায় সকল দুর্গা প্রতিমাগুলোকে বিভিন্ন রংয়ের আচড়ে রাঙ্গিয়ে তুলেছে ভাস্করগণ। বাংলা আশ্বিন মাসের ১০ তারিখে ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হয়ে ১৫ আশ্বিন দেবী দুর্গাকে বিসর্জন দেয়া হবে।

পূজাকে ঘিরে চারিদিকে চলছে উৎসবের আমেজ। এ উপলক্ষে ভাস্করগণ দিন-রাত পরিশ্রম করে ইতোমধ্যে রংয়ের আচড়ে প্রাণ দিয়েছে প্রতিমা গুলোকে।

কাশফোটা শরতের শারদীয় দুর্গোৎসবকে পরিপূর্ণ রূপ দিতেই মন্দিরগুলোতে চলছে ব্যাপক প্রস্তুতি। প্রতিমা শিল্পীরা কল্পনার দেবী দুর্গার অনিন্দ সুন্দর রূপ দিয়েই দুর্গতিনাশিনী দুর্গাদেবীকে বরণ করে নিতে রাতভোর চলছে লাইটিং, প্যান্ডেল এবং গেট সাজ সজ্জার কাজ।

উচু নিচুর বিভেদ ভুলে সমাজের সকল স্তরের মানুষকে একত্র করে মহাসম্মেলন হয় বলে এ পুজাকে বলা হয় সার্বজনীন পুজা। আর শরতের কাশফোটা লগ্নে হয় বলে শারদীয় উৎসব নামে পরিচিতি পায়।

প্রতিমা তৈরীর কারিগর অনীল ভাস্কর ও ঘোষাই চিত্তরঞ্জন জানান, দেবী দুর্গাকে প্রানবন্ত করতে নিরলস পরিশ্রম করেছি। দেবীকে স্বাগত জানাতে সর্বত্র আনন্দঘন পরিবেশ বিরাজ করছে। সবাই পুজা মন্ডবকে সাজানোর কাজ প্রায় শেষের দিকে নিয়ে এসেছে।

এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার বলেন, পুজা মন্ডবকে ঘিরে সাজ সজ্জার পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ভয়ভীতির উদ্ধে রেখে পূর্বের বৎসরের ন্যায় এবারও শান্তিপূর্ণভাবে পুজা পালন করা হবে বলে আমি বিশ্বাস করি । 


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top