Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮ , সময়- ১১:৫৭ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
গত পাঁচ বছরে যেসব চ্যালেঞ্জ মোকাবেলা করেছে আ'লীগ সরকার | প্রজন্মকণ্ঠ #মি টু ঝড় এখন বাংলাদেশে  মুক্তি পেয়েছেন আলোকচিত্রী শহিদুল আলম নারায়ণগঞ্জে ইলেকট্রিক ট্রেন চালুর প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা  আ'লীগের মনোনয়ন পেতে যাচ্ছেন বদির স্ত্রী শাহীনা ও রানার বাবা     ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাব্বানী আইসিইউতে চিকিৎসাধীন জাতীয় পার্টির ভূমিকাকে ‘অকার্যকর' বলছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ ইসি সচিব ও ডিএমপি কমিশনারের শাস্তি দাবি করেছে বিএনপি চলচ্চিত্র পরিচালক আমজাদ হোসেনের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ে সেরা অবস্থানে মুশফিক-মিরাজরা

সাইকেল চালিয়ে পাখি ও প্রকৃতি বাঁচানোর আহবান


ওয়ালি মাহমুদ সুমন, নীলফামারী প্রতিনিধি

আপডেট সময়: ৪ নভেম্বর ২০১৭ ৪:৩০ পিএম:
সাইকেল চালিয়ে পাখি ও প্রকৃতি বাঁচানোর আহবান

পিঠে লাল সবুজের পতাকা, গলায় হ্যান্ড মাইক ঝুলানো। গায়ে বিভিন্ন স্লোগান সংবলিত টিশার্ট, হাতে সচেতনতা মূলক লিফলেট নিয়ে পাখি বাঁচাও, প্রকৃতি বাঁচাও আন্দোলন বেগবান করার লক্ষে দুই চাকার বাহক সাইকেলে চেপে সৈয়দপুর হতে তেতুলিয়ায় ক্যাম্পিং করেছেন নীলফামারীর সৈয়দপুর উপজেলার খাতামধুপুর ইউনিয়নের তরুণ আলমগীর হোসেন। 

এসময় আলমগীর হোসেন বিভিন্ন স্কুল-কলেজ ও হাট-বাজারে যাত্রা বিরতি দিয়ে আলোচনা সভা ও লিফলেট বিতরণ করেছেন। পাখি ও প্রকৃতির গুরুত্ব তুলে ধরে এসময় তিনি সকলকে সচেতন হওয়ার আহবান জানান। পাখি বাঁচাও, প্রকৃতি বাঁচাও আন্দোলনের সাথে একাত্ম ঘোষণা করে এসময় নীলফামারী জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, পঞ্চগড় জেলা প্রশাসক অমল কৃষ্ণ মন্ডল, সৈয়দপুর পৌরসভা মেয়র আমজাদ হোসেন সরকার, সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়্যারম্যান মোখছেদুল মোমিন, বোদা উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহমুদ হোসেন, তেতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সানিউল ফেরদৌস উদ্যমী যুবক আলমগীর হোসেনকে সাধুবাদ জানান। ক্যাম্পিংয়ের প্রথম দিন সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) অমল কুমার সরকার আলমগীরের সাইকেল যাত্রার শুভ উদ্বোধন করেন। এদিন আলমগীর সাইকেল চালিয়ে সৈয়দপুর হতে ঠাকুরগাঁও সদরে পৌঁছান। পথিমধ্যে রাবেয়া, চম্পাতলি, রানীর বন্দর, বেকুপুল বাজার, ভূষিরবন্দর, দশমাইল ও ঠাকুরগাঁও সদরে তিনি বেশ কয়েকটি পথসভা করেন।

ক্যাম্পিংয়ের দ্বিতীয় দিন ঠাকুরগাঁও হতে সাইকেল চালিয়ে পঞ্চগড় যাওয়ার পথে তিনি ঠাকুরগাঁও জেলা প্রশাসক চত্বর, চিনিকল বাজার, শহীদ মিনার চত্বর কান্তজির মন্দির বাজার ও তেতুলিয়া বাজারেও পথসভা করেন। ক্যাম্পিংয়ের তৃতীয় ও শেষদিন পঞ্চগড় হতে বাংলাবান্দা জিরো পয়েন্ট যাওয়ার পথে স্থানীয় একদল স্বেচ্ছাসেবক আলমগীরের এ পথচলায় সঙ্গী হন। তারা একত্রে পথচারীদের মাঝে সচেতনতা মূলক কয়েক হাজার লিফলেট বিতরণ করেন। এদিন বিকেলে সাইকেল চালিয়ে তিনি বাংলাবান্দা জিরো পয়েন্ট পৌছালে তেতুলিয়া উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়্যারম্যান রাজিয়া সুলতানা অভিবাদন জানিয়ে আলমগীরের তিনদিনের এ সাইকেল যাত্রার সমাপনী ঘোষণা করেন।

এছাড়াও পাখি ও প্রকৃতি বাঁচাতে শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সচেতনতা সৃষ্টিতে আলমগীর তিনদিনের এ সাইকেল যাত্রাপথে আলোকডিহি জেবি উচ্চ বিদ্যালয়, ঠাকুরগাঁও জিলা স্কুল, দশমাইল দ্বিমুখী বালিকা উচ্চ বিদ্যালয়, বেগম খালেদা জিয়া বালিকা বিদ্যালয়, দশমাইল উচ্চ বিদ্যালয় ও তেতুলিয়া ডিগ্রি কলেজে আলোচনা সভা করেন।

উদ্যমী যুবক আলমগীর হোসেন জানান, পাখি ও প্রকৃতির সুরক্ষায় আমাদের সকলকে সচেতন হতে হবে। এ জন্যে চাই বেশি বেশি প্রচারণা। আর এ লক্ষে তিনি সাইকেল চালিয়ে তিনদিনের এ ক্যাম্পিং করেন। সামনে পাখি ও প্রকৃতি বাঁচানোর আহবান জানাতে সাইকেল চালিয়ে গোটা দেশ ভ্রমনের পরিকল্পনা আছে বলে জানান তিনি।

উল্লেখ্য পাখি সুরক্ষা ও পাখির নিরাপদ আবাসন গড়ে দিতে আলমগীর সেতুবন্ধন নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিষ্ঠা করে ২০১৩ সাল হতে নীলফামারীর সৈয়দপুর জুড়ে গাছে গাছে মাটির কলস লাগিয়ে দিয়েছেন। তার লাগানো সেসব কলসে পাখিরা বসবাস করে এবং বংশবিস্তার ঘটায়। এরই ফলস্বরূপ ইতিমধ্যে আলমগীর হোসেন "পাখি সংরক্ষন সম্মাননা -২০১৬" পুরস্কারে ভূষিত হয়েছেন।

 


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top