Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮ , সময়- ৪:৪৪ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
সংস্কৃতি অঙ্গনে কালো ছায়া নেমে এলো | প্রজন্মকণ্ঠ চার দিনের সরকারি সফর শেষে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী আজ | প্রজন্মকণ্ঠ পবিত্র ওমরাহ পালন করেছেন প্রধানমন্ত্রী, দেশবাসীর জন্য দোয়া প্রার্থনা | প্রজন্মকণ্ঠ গিটারের জাদুকরকে শেষ শ্রদ্ধা জানাতে ভক্তদের কান্না আর ফুলেল শুভেচ্ছা প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে আজ ধর্মীয় উৎসব দুর্গাপূজা | প্রজন্মকণ্ঠ আইয়ুব বাচ্চু ছিলেন সংগীত যোদ্ধা, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী : ওবায়দুল কাদের বিকল্প ধারার তিন শীর্ষ নেতাকে বহিস্কার করে নতুন কমিটি গঠন শহীদ মিনারে আইয়ুব বাচ্চুকে ভক্ত, অনুরাগীসহ সর্বস্তরের মানুষের শেষ শ্রদ্ধা বাংলাদেশের উন্নয়নে অংশীদার হতে চান সৌদি যুবরাজ | প্রজন্মকণ্ঠ ঐক্যফ্রন্ট বিজয়ী হলে পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন ? প্রশ্ন কূটনীতিকদের  

জেরুজালেমকে ইজরায়েলের রাজধানীর স্বীকৃতি দিয়ে কঠোর সমালোচনার মুখে ট্রাম্প


অনলাইন রিপোর্ট

আপডেট সময়: ৮ ডিসেম্বর ২০১৭ ১১:৪৬ এএম:
জেরুজালেমকে ইজরায়েলের রাজধানীর স্বীকৃতি দিয়ে কঠোর সমালোচনার মুখে ট্রাম্প

ওয়াশিংটন, ৭ ডিসেম্বর: জেরুজালেমকে ইজরায়েলের রাজধানীর স্বীকৃতি দিয়ে কঠোর সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর এই ঘোষণায় বিশ্বজুড়ে উঠেছে নিন্দার ঝড়। ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে বলেছেন, তাঁর সরকার মার্কিন প্রেসিডেন্টের সিদ্ধান্তকে সমর্থন করছে না। এটি পশ্চিম এশিয়ার শান্তি আলোচনার জন্য সহায়ক নয়। ট্রাম্পের জেরুজালেম ঘোষণায় তাৎক্ষণিকভাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ফ্রান্স। দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোনও ব্রিটিশ প্রধানমন্ত্রীর সুরে বলেছেন, তাঁর দেশ আমেরিকার এই সিদ্ধান্তকে সমর্থন করে না।

জার্মানির চ্যান্সেলর আঞ্জেলা মার্কেলের মুখপাত্র জানিয়েছেন, দশকের পর দশক ধরে প্যালেস্তাইন-ইজরায়েল বিষয়ে আমেরিকার নীতি ভঙ্গ করে ট্রাম্প যে সিদ্ধান্ত নিয়েছেন, তা তিনি সমর্থন করেন না। ‘পৃথক দুই রাষ্ট্র’-নীতির মাধ্যমেই এই সমস্যার সমাধান বলে তিনি মনে করেন। ইউরোপীয় ইউনিয়নের প্রধান কূটনীতিক ফিদেরিকা মোগেরিনিও ট্রাম্পের জেরুজালেম ঘোষণায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। হুঁশিয়ারি দিয়ে বিভিন্ন আরব সংগঠনগুলি বলেছে, ‘বিষাক্ত চুম্বন’ করেছেন ট্রাম্প। সেই চুম্বনের ফল ভুগতে হবে। দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়ছে ট্রাম্প বিরোধী বিক্ষোভ। পোড়ানো হচ্ছে আমেরিকার জাতীয় পতাকা। রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেইরেস বলেছেন, এটা খুবই গভীর উদ্বেগের সময়। তিনি বলেন, ‘রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব হিসেবে আমি এখন থেকেই এই সিদ্ধান্তের বিপক্ষে আমার নিজের অবস্থানের কথা জানিয়ে যাব।’ শুক্রবার এ নিয়ে আলোচনায় বসবে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। শনিবার বৈঠক করবে আরব লিগ।

ইজরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানেই সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে ইজরায়েল স্থিত মার্কিন দূতাবাসটি। তার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে বলে জানিয়েছেন মার্কিন বিদেশ সচিব রেক্স টিলারসন। এদিকে ট্রাম্প প্রশাসন জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী স্বীকার করে নেওয়ার পরই সেদেশে উল্লাস। ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়েছেন, এটি একটি ঐতিহাসিক দিন। ইজরায়েল ট্রাম্পের কাছে চিরকৃতজ্ঞ থাকবে।

ট্রাম্পের জেরুজালেম ঘোষণার সমালোচনা করে এক সারিতে এসে দাঁড়িয়েছে সৌদি আরব, ইরান, সিরিয়া, লেবানন ও জর্ডন। সৌদি আরবের আদালত এক বিবৃতিতে বলেছে, এটি ‘অযৌক্তিক ও দায়িত্বজ্ঞানহীন’। ট্রাম্পের এমন সিদ্ধান্ত প্যালেস্তাইনের ঐতিহাসিক ও মৌলিক অধিকারের পরিপন্থী। ইরান ট্রাম্পের সমালোচনা করে বলেছে, এই সিদ্ধান্ত ইজরায়েলের বিরুদ্ধে প্যালেস্তাইনে নতুন ইন্তিফাদা বা গণ-অভ্যুত্থানের সূচনা করতে পারে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের কার্যালয় থেকে ট্রাম্পের জেরুজালেম সিদ্ধান্তের নিন্দা জানানো হয়েছে। এক বিবৃতিতে তাঁর কার্যালয় থেকে বলা হয়, ‘জেরুজালেমের ভবিষ্যৎ কোনও রাষ্ট্র বা প্রেসিডেন্টের দ্বারা নির্ধারিত হতে পারে না।’ লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি জানিয়ে দিয়েছেন, আরব বিশ্ব কখনই ট্রাম্পের এমন সিদ্ধান্ত মেনে নেবে না। আর জর্ডন সরকারের মুখপাত্র মহম্মদ মোমানি এ ব্যাপারে রাষ্ট্রের অবস্থানের কথা জানিয়ে বলেন, ট্রাম্প জেরুজালেম ঘোষণার মাধ্যমে রাষ্ট্রসঙ্ঘে সনদ ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছেন। ভারত জানিয়েছে, প্যালেস্তাইন ইস্যুতে নয়াদিল্লির অবস্থান স্বাধীন, গঠনমূলক এবং কোনও তৃতীয় দেশ তা ঠিক করে দিতে পারে না।

জেরুজালেম একটি বিতর্কিত প্রাচীন নগরী। এই শহরকে রাজধানী করতে চায় ইজরায়েল ও প্যালেস্তাইন কর্তৃপক্ষ। ইহুদি, ইসলাম ও খ্রিষ্টান তিন ধর্মের গুরুত্বপূর্ণ কেন্দ্র এই নগরী। ফলে শুধুমাত্র ইজরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেওয়ায় ক্ষুব্ধ আরব দুনিয়া। একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানাচ্ছে, বিক্ষোভ ছড়াচ্ছে দ্রুত। আরব দুনিয়া,পশ্চিম এশিয়া সহ পুরো মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে প্রবল মার্কিন বিরোধিতা শুরু হয়ে গিয়েছে। জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার নিন্দা জানিয়েছে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top