Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮ , সময়- ৪:৪৫ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
সংস্কৃতি অঙ্গনে কালো ছায়া নেমে এলো | প্রজন্মকণ্ঠ চার দিনের সরকারি সফর শেষে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী আজ | প্রজন্মকণ্ঠ পবিত্র ওমরাহ পালন করেছেন প্রধানমন্ত্রী, দেশবাসীর জন্য দোয়া প্রার্থনা | প্রজন্মকণ্ঠ গিটারের জাদুকরকে শেষ শ্রদ্ধা জানাতে ভক্তদের কান্না আর ফুলেল শুভেচ্ছা প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে আজ ধর্মীয় উৎসব দুর্গাপূজা | প্রজন্মকণ্ঠ আইয়ুব বাচ্চু ছিলেন সংগীত যোদ্ধা, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী : ওবায়দুল কাদের বিকল্প ধারার তিন শীর্ষ নেতাকে বহিস্কার করে নতুন কমিটি গঠন শহীদ মিনারে আইয়ুব বাচ্চুকে ভক্ত, অনুরাগীসহ সর্বস্তরের মানুষের শেষ শ্রদ্ধা বাংলাদেশের উন্নয়নে অংশীদার হতে চান সৌদি যুবরাজ | প্রজন্মকণ্ঠ ঐক্যফ্রন্ট বিজয়ী হলে পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন ? প্রশ্ন কূটনীতিকদের  

ভাচুর্য়াল মুদ্রাকে নীতিমালায় আনার পরামর্শ বিশেষজ্ঞদের


অনলাইন ডেস্ক

আপডেট সময়: ২৮ ডিসেম্বর ২০১৭ ৬:৩৪ পিএম:
ভাচুর্য়াল মুদ্রাকে নীতিমালায় আনার পরামর্শ বিশেষজ্ঞদের

ক্রিপ্টো কারেন্সি বা ভার্চুয়াল মুদ্রা এখন অনলাইন লেনদেনে জনপ্রিয় হয়ে উঠছে। কিন্তু কোন নিয়ন্ত্রণ না থাকায় এটি ব্যবহারে সতর্কতা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। তবে ভাচুর্য়াল মুদ্রা বন্ধ না করে নীতিমালার মধ্যে আনার পরামর্শ বিশেষজ্ঞদের।

বিটকয়েন, লেনদেনের সাংকেতিক মুদ্রা। ২০০৮ চালু হওয়া এই কয়েন মাইনার নামে সার্ভারে সুরক্ষিত থাকে। একাধিক কম্পিউটার বা ফোনের মাধ্যমে লেনদেন হলে মূল সার্ভার হালনাগাদ করে ব্যবহারকারীর লেজার।

বিটকয়েন, ইথেরিয়াম, রিপ্পেল ও লিটকয়েনসহ বিশ্বে প্রায় আটশ ভার্চুয়াল মুদ্রা রয়েছে। বাংলাদেশেও স্বপ্ল পরিসরে ব্যবহার হচ্ছে এসব মুদ্রা।

প্রায় এগারো লাখ টাকা দামের বিটকয়েন সবচেয়ে বেশি জনপ্রিয়। এই কয়েনের দাম দ্রুত ওঠানামা করায় লেনদেন ও প্রচারণায় সতর্ক থাকার পরামর্শ কেন্দ্রীয় ব্যাংকের।

অনেক দেশ ডিজিটাল মুদ্রার নীতিমালা তৈরির উদ্যোগ নিয়েছে। এদেশেও তাই করা উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা।

প্রযুক্তি বিশেষজ্ঞ এ কে এম নজরুল হায়দার জানান,অ্যামাজন, ই-বে, মাইক্রোসফট থেকে কেনাকাটা করা যায় বিটকয়েনে। অন্যান্য মুদ্রা ব্যবস্থা নিয়ন্ত্রণ করে সরকার ও কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু ভার্চুয়াল মুদ্রার কোনো নিয়ন্ত্রণ সংস্থা নেই। সারা বিশ্বে প্রায় ৬০ লাখ ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিটকয়েন ওয়ালেট রয়েছে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top