Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ , সময়- ১০:৫৪ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
খালেদা জিয়ার চিকিৎসা বিতর্ক কেন ? বিএনপি প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাত শেষে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী | প্রজন্মকণ্ঠ পছন্দের হাসপাতালে চিকিৎসার জন্য আবেদন খালেদা জিয়ার | প্রজন্মকণ্ঠ খালেদা জিয়া কারাগারের বাইরে থাকার সময়ও জনগণ তার ডাকে সাড়া দেয়নি : ওবায়দুল কাদের বিএনপি-জামায়াত ক্লিনহার্ট অপারেশন চালিয়ে আ'লীগের অসংখ্য নেতাকর্মীকে নির্যাতনের শিকার করেছিল : প্রধানমন্ত্রী  ধর্মমন্ত্রী ও ভূমিমন্ত্রীর  কড়া সমালোচনা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা খালেদা জিয়ার মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে মিছিল করেছে বিএনপি আ'লীগের প্রতিনিধিদলের উত্তরবঙ্গ সফর শুরু । প্রজন্মকণ্ঠ   বিজিবি-বিএসএফ সম্মেলন : সীমান্ত হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনার অঙ্গীকার | প্রজন্মকণ্ঠ  সেমিফাইনাল নিশ্চিত করতে মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ, আগামীকাল | প্রজন্মকণ্ঠ

গাইবান্ধায় বন্যায় ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠীর পুনর্বাসনসহ ক্ষমতায়নে আরডিআরএস বাংলাদেশ


এল.এন.শাহী, গাইবান্ধা জেলা প্রতিনিধি

আপডেট সময়: ৩০ ডিসেম্বর ২০১৭ ৮:৩৫ এএম:
গাইবান্ধায় বন্যায় ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠীর পুনর্বাসনসহ ক্ষমতায়নে আরডিআরএস বাংলাদেশ

গাইবান্ধা জেলা সদর ও সুন্দরগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জরুরী পুনর্বাসন ও ক্ষমতায়ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে একটি বেসরকারী স্বেচ্ছচারী সংস্থা ‘আরডিআরএস বাংলাদেশ’।

বুধবার প্রকল্পের এলাকা পরিদর্শনে জানা যায়, নদ নদী বেষ্টিত উপজেলা দু’টির বিভিন্ন ইউনিয়নের মধ্যে কামাড়জানী, মোল্লার চর, হরিপুর ও কাপাসিয়া ইউনিয়নের ৮’শ ২৫ টি করে মোট ৩ হাজার ৩’শ টি পরিবারকে অন্তর্ভূক্ত করা হয়েছে।

ইউকেএইড’র অর্থায়নে ইউএনওপিএস’র মাধ্যমে ভ্যানচার্চ এইড’র সহযোগীতায় প্রকল্পিটি বাস্তবায়ন করছে ‘আরডিআরএস বাংলাদেশ’। ২০১৭ সালের বন্যায় ক্ষতিগ্রস্থ অতি দরিদ্র, নারী প্রধান, পরিবার প্রতিবন্ধি, পিছিয়ে পড়া ও অন্য কোন সংস্থার সহায়তা বঞ্চিত এমন পরিবারে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন, ইউনিয়ন ও প্রকল্প বাস্তবায়ন কমিটির সহায়তায় প্রকল্পের প্রদেয় সব ধরণের সহায়তা ডাচবাংলা ব্যাংকে মোবাইল ব্যাংকিং’র মাধ্যমে সংশ্লিষ্ট উপকারভোগীদের প্রদানের সিদ্ধান্ত রয়েছে। প্রকল্পের মেয়াদ ৯ অক্টোবর ২০১৭ থেকে ৮ এপ্রিল ২০১৮ সাল পর্যন্ত যেসব সহায়তা প্রদানের কথা রয়েছে, তা হলো কৃষি উপকরণ, স্বাস্থ্যসম্মত পায়খানা স্থাপন, নলকূপ মেরামত ও প্লাটফর্ম উচুকরণ, কাজের বিনিময়ে অর্থ প্রদান, সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ ও জীবিকায়ন পরিকল্পনার বিপরীতে অর্থ প্রদান।

এসব ইউনিয়নে ৩টি করে প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন পূর্বক উপকারভোগী পরিবার প্রধানদের নাম অন্তর্ভূক্তকরণ হয়েছে স্বচ্ছতার ভিত্তিতে। প্রত্যেকটি প্রকল্প বাস্তবায়ন কমিটিতে সভাপতি হিসেবে রয়েছেন স্ব স্ব ইউনিয়ন পরিষদের সংরক্ষিত নারী সদস্যগণ। তারা হলেন (যথাক্রমে) সম্পা বেগম, দুলালী বেগম, মালেকা বেগম, হামিদা বেগম, কুলছুম বেগম, রেজিনা বেগম, হানিফা বেগম, আয়শা বেগম, মরিয়ম বেগম, আছমা বেগম, সাজেদা বেগম ও বুলবুলি বেগম।

‘আরডিআএস বাংলাদেশ’ কর্তৃক বাস্তবায়নাধীন উক্ত প্রকল্পের কর্মকর্তা ছিদ্দিকুর রহমান, পোরসিয়া রহমান, আঃ রশিদ ও মাঠ সহায়ক নজরুল ইসলামকে সঙ্গে নিয়ে এসব প্রকল্প এলাকা পরিদর্শনকালে প্রকল্প বাস্তবায়ন কমিটির সকল সদস্য, উপকারভোগী ও স্থানীয়দের সঙ্গে কথা হলে এ প্রকল্পের ইতিবাচক দিক তুলে ধরে এর প্রয়োজনীয়তা রয়েছে বলে জানান তারা।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top