Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, সোমবার, ১২ নভেম্বর ২০১৮ , সময়- ১১:৩৩ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
রাখাইনে এখনো রোহিঙ্গাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি হয়নি : রিচার্ড অলব্রাইট নির্বাচনী আচরণবিধি মানছেন না সম্ভাব্য প্রার্থীরা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারই 'নির্বাচনকালীন সরকার'   মঙ্গলবার পর্যন্ত মনোনয়নপত্র জমা নিবে আওয়ামী লীগ  আন্তর্জাতিক পুরস্কারে মনোনীত শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী প্রথম দিনে ১৩২৬টি মনোনয়ন ফরম বিক্রি করেছে বিএনপি  পাঁচ বিভাগের ৭টি আসনে একক প্রার্থী পাচ্ছে আওয়ামী লীগ সিইসিকে ধন্যবাদ জানিয়েছেন বদরুদ্দোজা চৌধুরী ২৩ নয়, এখন ৩০  ৩০০ সংসদীয় আসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশনা দিয়েছেন ইসি 

রুয়ান্ডার বধ্যভূমিতে এখন ক্রিকেট উৎসব


অনলাইন ডেস্ক

আপডেট সময়: ৩০ ডিসেম্বর ২০১৭ ৩:১৩ পিএম:
রুয়ান্ডার বধ্যভূমিতে এখন ক্রিকেট উৎসব

একসময় ব্যবহার করা হত মানুষ হত্যার কাজে রুয়ান্ডার সে গাহাঙ্গা মাঠে এখন নিয়মিত হয় ক্রিকেট উৎসব। রাজধানী কিগালির উপকণ্ঠে ১০ হাজার ধারণ ক্ষমতার এ স্টেডিয়াম ইতিমধ্যে দৃষ্টি আকর্ষণ করেছে ক্রিকেট বিশ্বের। ক্রিকেটকে কেন্দ্র করেই আবার এক হবার ঘোষণা দিয়েছে গৃহযুদ্ধে বিপর্যস্ত রুয়ান্ডাবাসি। 

মাটি খুঁড়লে এখনো মাঝমধ্যে বেড়িয়ে পড়ে হাড়গোড়। লাশের গন্ধ হয়তো মিলিয়ে গেছে তবে রুয়ান্ডার তুতসি সম্প্রদায়ের স্মৃতিতে এখনো দগদগে গৃহযুদ্ধের বীভৎসতা। 

যুদ্ধের তীব্রতা ভুলে রুয়ান্ডাবাসিদের স্বাভাবিক জীবনে ফেরার উপলক্ষ এনে দিচ্ছে ক্রিকেট। আর বধ্যভূমির ওপর রুয়ান্ডাবাসির গর্বের প্রতীক হয়ে জায়গা করে নিয়েছে গাহাঙ্গা ক্রিকেট স্টেডিয়াম। ২০১১তে রাজধানী কিগালির উপকণ্ঠে স্টেডিয়ামের কাজ শুরু করেন ব্রিটিশ রাজনীতিবিদ ক্রিস্টোফার শেইল, তার মৃত্যুর পর অসমাপ্ত স্বপ্নকে পুরো রুপ দিয়েছেন তারই সন্তান আলবি শেইল। 

উৎসবমুখর পরিবেশে গত অক্টোবরে স্টেডিয়াম বরন করে নেন স্থানীয়রা, সাথে ছিলেন প্রেসিডেন্ট পল কাগামে। এরপর প্রথমবারের মত রুয়ান্ডায় বসেছে আট দলের অংশগ্রহণে টি টোয়েন্টি লিগ। উৎসবে মাইকেল ভন, স্যাম বিলিংস, হার্শেল গিবসরা ছুটে এসেছেন রুয়ান্ডার নতুন ইনিংসের সঙ্গী হতে। 

সাউথ আফ্রিকার সাবেক ওপেনার হার্শেল গিবস জানান, আমি অভিভূত। রুয়ান্ডার ক্রিকেট ঠিক পথে এগুচ্ছে। পরিশ্রমের কাজটুকু শেষ হয়ে গেছে। এ মাঠ ও ফ্যাসিলিটিস কেন্দ্র করে ওরা সামনে অনেক কিছু করতে পারবে।

শুধু মাঠ নয় মাঠের বাইরের কাজেও হাত লাগিয়েছেন ক্রিকেটাররা। গ্রামের ২ হাজার মানুষকে সাথে নিয়ে একটি স্কুল বানিয়ে দিয়েছেন ভন-গিবসরা। 

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন জানান, গণহত্যার পর আবার নতুন করে সব শুরু করা সহজ ছিলনা। কিন্তু কঠিন শ্রমে রুয়ান্ডার মানুষ তা করে দেখিয়েছে। বিভক্তি ভুলে তারা এক হয়ে কাজ করছে।

স্থানীয় কৌশলে গড়া প্যাভিলিয়ন ইতিমধ্যে প্রশংসা কুড়িয়েছে স্থপতিদের ক্রিকেটের পাশাপাশি যা ব্যবহার করা হচ্ছে এইচআইভি টেস্টিং সেন্টার হিসেবেও। ক্রিকেট ব্যাটেই একটু একটু মুছছে রক্তের দাগ রুয়ান্ডায় এখন সবাই ক্রিকেট খেলে।

 

সূত্রঃ ইন্ডিপেন্ডেট নিউজ


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top