Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮ , সময়- ৮:৩১ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
অটলবিহারী বাজপেয়ীর অবস্থা সঙ্কটজনক আলোর গতিতে বাংলার আকাশ ছাড়িয়ে বহির্বিশ্বে বঙ্গবন্ধুর নাম গভীর শোক আর শ্রদ্ধায় জাতি স্মরণ করলো বঙ্গবন্ধুকে বাংলাদেশ সরকার গণগ্রেপ্তার চালাচ্ছে - এইচআরডব্লিউ : বিশ্লেষক প্রতিক্রিয়া বঙ্গবন্ধু হত্যায় জড়িত ছিল দেশি-বিদেশি আন্তর্জাতিক চক্র : সেলিম জাতীয় নির্বাচন বানচালের ষড়যন্ত্র চলছে : কামরুল নির্বাচনে বিশ্বাস করি, ভোটের লড়াই করে ক্ষমতায় যেতে চাই : মোহাম্মদ নাসিম কাবুলে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় ৪৮ জন নিহত এখন পর্যন্ত ৪০ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু  বীর মুক্তিযোদ্ধা গোলাম সারওয়ারকে শেষ বিদায় জানালেন বানারীপাড়াবাসী

২০২০ সালে বাণিজ্য মেলা হবে পূর্বাচলে : বাণিজ্যমন্ত্রী


অনলাইন ডেস্ক

আপডেট সময়: ৩১ ডিসেম্বর ২০১৭ ৩:২৬ পিএম:
২০২০ সালে বাণিজ্য মেলা হবে পূর্বাচলে : বাণিজ্যমন্ত্রী

অতীতের যে কোনো সময়ের চেয়ে এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০১৮ (ডিআইটিএফ) সুশৃঙ্খল হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

রবিবার রাজধানীর শেরে বাংলা নগরে বাণিজ্য মেলা সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, এবারের মেলায় ১০০টি সিসি ক্যামেরা থাকছে। প্রয়োজনে আরও বাড়ানো হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সার্বক্ষণিক মনিটরিং করবে। দর্শনার্থীদের চলাচলের সুবিধার জন্য মেলার অভ্যন্তরের রাস্তাগুলো বেশি প্রশস্থ রাখা হয়েছে।

তিনি বলেন, এ বাণিজ্যমেলা শুধু ব্যবসাবাণিজ্য প্রসারের কাজ করে না। এটি একটি বিনোদনের কেন্দ্রেও পরিণত হয়েছে।

১ জানুয়ারি সোমবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলার উদ্বোধন করবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, নতুন বছর ২০১৮ সাল হচ্ছে নির্বাচনের বছর। এই বছরেই বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে দেশে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হবে। বর্তমান নির্বাচন কমিশন তাদের গ্রহণযোগ্যতা কুমিল্লা ও রংপুর সিটি করপোরেশনের নির্বাচনে প্রমাণ করেছে।

নির্দিষ্ট সময়ে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে জানিয়ে তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে যে পদ্ধতিতে নির্বাচন হয়ে থাকে, আগামী জাতীয় নির্বাচনও সেইভাবেই অনুষ্ঠিত হবে। নির্বাচনে কেউ আসুক বা না আসুক তা দেখার বিষয় না।

বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের কথা তুলে ধরে তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ এখন বিশ্বের বুকে উন্নয়নের রোল মডেল। বর্তমান সরকারের আমলে দেশে সকল ক্ষেত্রে উন্নয়ন হয়েছে

এ সময় তিনি আরও বলেন, আগামী ২০২০ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা পূর্বাচলে হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বাণিজ্যমেলার প্রধান প্রবেশদ্বার করা হয়েছে পদ্মা সেতুর আদলে।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) যৌথ উদ্যোগে আয়োজিত এবারের ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ভিন্ন আঙ্গিক আনার চেষ্টা করা হয়েছে।

মন্ত্রী আরও বলেন, ‘মেলার দুই প্রান্তে সুন্দরবন ইকোপার্কের আকৃতি দেয়া হয়েছে। শিশুকর্নার করা হয়েছে। অর্কিডের বাগান করা হয়েছে।

ইপিবির ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য সংবাদ সম্মেলনে জানান, মেলায় এবার স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা ৫৮৯টি। বড় প্যাভিলিয়ন ১১২, মিনি প্যাভিলিয়ন ৭৭ ও বিভিন্ন ক্যাটাগরির মোট স্টলের সংখ্যা ৪০০টি।

মেলায় থাকছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন, ফ্ল্যাওয়ার গার্ডেন, ই-শপ, শিশুপার্ক, প্রাইমারি হেলথ সেন্টার, মা ও শিশু কেন্দ্র, রক্ত সংগ্রহ কেন্দ্রসহ ৩২ ধরনের অবকাঠামো। মেলায় বিদেশি অংশগ্রহণকারী হিসেবে ১৭ দেশের ৪৩টি প্রতিষ্ঠান অংশ নেবে।

সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব শুভাশীষ বসু সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, মেলার স্টল বরাদ্দে কোনো অনিয়ম হয়নি। আর খাবারের স্টলগুলোর ব্যাপারে এবার আমরা সতর্ক। প্রতিটি খাবারের দাম নির্ধারণ করা থাকবে। এমনকি সালাদের দাম নিলেও সেটার মূল্য লেখা থাকতে হবে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top