Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, রবিবার, ২২ জুলাই ২০১৮ , সময়- ৫:০৪ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
ব্রিটিশ এমপি রুশনারা আলী ঢাকায় সংবর্ধনার দরকার নেই, জনগণ সুখে থাকলেই আমি খুশি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবর্ধনার দরকার নেই, জনগণ সুখে থাকলেই আমি খুশি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুদ্ধাপরাধের মামলায় ৩৪তম রায়ের অপেক্ষা প্রধানমন্ত্রীকে গণসংবর্ধনা : সোহরাওয়ার্দী উদ্যান অভিমুখে জনস্রোত নেতৃত্ব নিয়ে দ্বন্দ্ব আরও প্রকট : ভেস্তে যেতে বসেছে যুক্তফ্রন্টের উদ্যোগ শেখের বেটি মোক নয়া ঘর দেল বাহে, মোক দেখার কাইয়ো ছিল না ‘স্বপ্ন’ প্রকল্পটির সুফল পাচ্ছে সাতক্ষীরা ও কুড়িগ্রাম জেলার ৮,৯২৮ দরিদ্র নারী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গণসংবর্ধনা দিতে প্রস্তুত আওয়ামী লীগ ১৯৭১ সালে যুদ্ধ করে দিল্লির গোলামি করতে বাংলাদেশ স্বাধীন হয়নি : গয়েশ্বর

খুলনা বিভাগীয় কমিশনার

বছরের প্রথম দিনে শিক্ষার্থীর মাঝে নতুন বই বিতরণ প্রধানমন্ত্রীর বিরল উদ্যোগ


খুলনা জেলা সংবাদদাতা

আপডেট সময়: ১ জানুয়ারী ২০১৮ ৩:২৬ পিএম:
বছরের প্রথম দিনে শিক্ষার্থীর মাঝে নতুন বই বিতরণ প্রধানমন্ত্রীর বিরল উদ্যোগ

বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া বলেছেন, এ বছর সারাদেশে চার কোটি ৩৭ লাখ শিক্ষার্থীর মাঝে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার বই বিতরণ করা হচ্ছে। বছরের প্রথম দিনে সকল শিক্ষার্থীর হাতে বিনামূল্যে নতুন বই তুলে দিতে পারার নজির পৃথিবীতে আর কোথাও নেই। এটি আমাদের বর্তমান প্রধানমন্ত্রীর এক ব্যতিক্রমধর্মী ও বিরল উদ্যোগ।

তিনি আজ সোমবার সকালে খুলনা জিলা স্কুল মাঠে ‘পাঠ্যপুস্তক উৎসব ২০১৮’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, খুলনা অঞ্চল, খুলনা এই উৎসবের আয়োজন করে।

প্রধান অতিথি বলেন, একটা সময় ছিল যখন সমাজের ধনাঢ্য ব্যক্তিদের সন্তানেরাই নতুন বই এর ঘ্রাণ নিতে পারত, দরিদ্র পরিবারের ছেলে মেয়েদের জন্য নতুন বই ছিল সোনার হরিন। অর্থাভাবে বই কিনতে না পেরে বহু শিক্ষার্থীর পড়াশুনা প্রাথমিক স্তরেই থেমে যেত। কিন্তু ২০১০ সাল থেকে ধনী গরীব নির্বিশেষে সকল শিক্ষার্থীর জন্য বিনামূল্যে বই বিতরণের এক মহতী উদ্যোগ গ্রহণ করে সরকার। এখন আর বই এর অভাবে কারো পড়াশুনা মাঝপথে থমকে দাঁড়ায় না।

বিভাগীয় কমিশনার আরও বলেন, আমাদের নতুন প্রজন্মকে কেবল শিক্ষিত করে তুললেই হবে না, তারা যেন মাদক বা জঙ্গীবাদের মত সর্বনাশা কর্মকান্ডে জড়িয়ে না পড়ে সেদিকে অভিভাবকদের আরও সর্তক হতে হবে। কোন পরিবারে যদি একটি সন্তান মাদকাসক্ত হয় তাহলে সেই পরিবারে আর কোন শান্তি থাকে না। সেই পরিবার সামাজিকভাবে নিগৃহীত হয়। তাই সন্তানদেরকে সময় দিতে হবে। তাদের চালচলন আচার আচরনের প্রতি সর্বদা সজাগ দৃষ্টি রাখতে হবে। তবেই তাদেরকে আমরা ২০৪১ সালের বাংলাদেশের জন্য যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে পারবো।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, খুলনা অঞ্চলের আঞ্চলিক পরিচালক প্রফেসর এটিএম জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই পাঠ্যপুস্তুক উৎসবে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান এবং খুলনা সদর থানা আওয়ামীলীগের সভাপতি এ্যাডভোকেট মোঃ সাইফুল ইসলাম।

স্বাগত বক্তৃতা করেন খুলনা জেলা শিক্ষা অফিসার মোঃ রুহুল আমীন। উল্লেখ্য, এবছর খুলনা বিভাগে ৬১টি উপজেলায় মাধ্যমিক পর্যায়ের ১৮ লক্ষ শিক্ষার্থীর মাঝে ২ কোটি ৫০ লক্ষ বই বিতরন করা হচ্ছে। খুলনা বিভাগে গত বছরের তুলনায় এ বছর এক লক্ষ শিক্ষার্থী বৃদ্ধি পেয়েছে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top