Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বুধবার, ২৩ জানুয়ারী ২০১৯ , সময়- ৭:৩৮ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
যুবলীগ ও আ'লীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষ, গুলিবিদ্ধ ১০ গণতন্ত্র ও উন্নয়ন একসঙ্গে চলবে : প্রধানমন্ত্রী দুদকের পরিচালক সাময়িক বরখাস্ত ঢাকা উত্তর সিটি নির্বাচন ২৮ ফেব্রুয়ারি ১০টি অঞ্চলে পাঁচ ধাপে অনুষ্ঠিত হবে নির্বাচন আওয়ামী লীগ দেশ চালাতে পারবে না : রব ৫ কোম্পানির পানি মানহীন : বিএসটিআই পরিকাঠামো উন্নয়নে বিপুল অর্থ ঋণ দিচ্ছে চিন বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছেন এরশাদ  মুন্সিগঞ্জের ট্রলারডুবি যে সত্যগুলো উন্মোচন করল

পুষ্পমাল্য প্রদানের মধ্যে দিয়ে রাঙামাটিতে বনভান্তের ৯৯তম জন্ম দিবস উদযাপিত


সুপ্রিয় চাকমা শুভ, রাঙামাটি জেলা প্রতিনিধি

আপডেট সময়: ৮ জানুয়ারী ২০১৮ ৬:১৬ পিএম:
পুষ্পমাল্য প্রদানের মধ্যে দিয়ে রাঙামাটিতে বনভান্তের ৯৯তম জন্ম দিবস উদযাপিত

প্রতি বছর ন্যায় এবছরেও বিভিন্ন ধর্মীয় ভাব মর্যাদায় রাঙামাটি রাজবন বিহারে বৌদ্ধ ধর্মালম্বীদের তথা  এশিয়া মহাদেশের মধ্যে অন্যতম ধর্ম গুরু শ্রাবক বুদ্ধ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের ৯৯ তম জন্ম দিবস উদযাপিত হয়েছে। ৮ই জানুয়ারী (সোমবার) সকালে বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার পূণ্যার্থীদের সমাগমে পুষ্পমাল্য ও শ্রদ্ধাঞ্জলী নিবেদনের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হয় মহাপূণ্যানুষ্ঠান। ভোর ৫ টায় বনভান্তের জন্ম দিবস উপলক্ষে  কেক কাটার পর বেলুন, আতশবাজি  ফুটানোর হয়।হাজারো মানুষের ভিড়ে আলোয় আলোকিত হয়ে উঠে বিহার প্রাঙ্গন। 

৯ ঘটিকার  সময়ে রাঙামাটি রাজবন বিহার মঞ্চে ভিক্ষু শ্রামনদের আগমণের পর মধু মঙ্গল চাকমা অনুষ্ঠান সঞ্চালনায় ধর্মীয় সংগীত পরিবেশন করেন পার্বত্যাঞ্চলের বিশিষ্ট সংগীত শিল্পী ও সুরকার রনজিৎ দেওয়ান। বিশেষ প্রার্থনা পাঠ করেন রাঙামাটি কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক অমীয় খীসা।স্বাগত বক্তব্য রাখেন রাঙামাটি রাজবন বিহারের প্রধান পৃষ্ঠপোষক, চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার দেবাশীষ রায়, প্রাক্তন উপমন্ত্রী মনিস্বপন দেওয়ান সহ রাঙামাটি রাজবন বিহার কার্যনির্বাহী পরিষদের সহ-সভাপতি সুবাশ বড়ুয়া প্রমখ। এছাড়া অনুষ্ঠানে রাঙামাটির প্রাক্তন জজ দীপেন দেওয়ান সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিকস মিডিয়ার সংবাদকর্মী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাংলাদেশরে সকল সম্প্রদায় ও বিশ্ব জাতির মঙ্গল ও অতীতে দেব মানুষ্য মুক্তির কামনায় সংঘদান, বুদ্ধ মূর্তি দান, হাজার প্রদীপ দান, অষ্টপরিষ্কার দান, ফানুস বাতি উত্তোলন আয়োজন, বিশ্ব শান্তির প্যাগোডার টাকা দান ও পিন্ডুদান সহ নানা বিধ দান অনুষ্ঠিত হয়। 

সমগ্র বৌদ্ধ জাতি তথা সমগ্র বিশ্ব শান্তি মঙ্গল কামনায় ধর্ম দেশনা প্রদান করেন রাঙামাটি রাজবন বিহারের অধ্যক্ষ, বনভান্তের শিষ্য সংঘের ও আবাসিক প্রধান শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির ও ফুরমোন সাধনাতীর্থ আর্ন্তজাতিক ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ শ্রীমৎ ভৃগু মহাস্থবির। 

উল্লেখ্য যে, ১৯২০ সালের ৮  ই জানুয়ারী শ্রাবক বুদ্ধ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির  (বনভান্তে ) রাঙামাটি জেলার মগবান ইউনিয়নের মোরঘোনা নামক স্থানে পূণ্যবতী  মহীয়সী বীরপুদি চাকমার গর্ভে জন্ম লাভ করেন। তাঁরই জন্ম জয়ন্তী উপলক্ষে ২রা জানুয়ারী রাঙামাটি জেলা শহরে বৌদ্ধদের ত্রিপিটক গ্রন্থাবলি প্রদক্ষিণ ও ৩ই জানুয়ারী থেকে ৭ ই জানুয়ারী পর্যন্ত ত্রিপিটক পূজা ও সূত্ত শ্রমন সকাল বিকাল দু’টি ধাপে অনুষ্ঠিত হয়।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top