Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮ , সময়- ২:৫২ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
বিশ্বকাপ-যুদ্ধের ফাইনাল আজ, মুখোমুখি ফ্রান্স ও ক্রোয়েশিয়া  প্রধানমন্ত্রীর উপহার কেন ফেরত দিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী   শেখ হাসিনার নেতৃত্বে আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর  আনুষ্ঠানিক ভাবে ঈশ্বরদী-পাবনা-ঢালারচর রেললাইনের উদ্বোধন  মানুষের কল্যাণে জন্য কাজ করে আওয়ামী লীগ : শেখ হাসিনা ইংল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপের তৃতীয় বেলজিয়াম অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশের নারী দল  সেতুমন্ত্রীর উপন্যাস ‘গাঙচিল’ থেকে সিনেমা  ২০২২ সালের ২১ নভেম্বর শুরু হবে কাতার বিশ্বকাপ, দিনক্ষণ ঘোষণা  স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দুদেশের মন্ত্রী পর্যায়ের বৈঠক শুরু রবিবার 

কেনিয়ায় কারখানা করছে স্কয়ার ফার্মা


অনলাইন ডেষ্ক

আপডেট সময়: ৯ জানুয়ারী ২০১৮ ২:১৬ পিএম:
কেনিয়ায় কারখানা করছে স্কয়ার ফার্মা

কেনিয়ার নাইরোবিতে স্কয়ার ফার্মাসিউটিক্যালসের লিমিটেডের নতুন ওষুধ কারখানার নির্মাণকাজ শুরু হয়েছে। আগামী ২০২০ সালের শুরুতেই এই কারখানায় উৎপাদন শুরু হবে। গতকাল সোমবার এক অনুষ্ঠানে এর সূচনা করেন কেনিয়ার শিল্প ও বাণিজ্য মন্ত্রী আদান মোহাম্মদ, কেনিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ হুমায়ুন কবির ও স্কয়ার ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী। এ সময় আরো উপস্থিত ছিলেন কেনিয়া সরকার ও বিশ্বব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্কয়ার ফার্মাসিউটিক্যালস কেনিয়া ইপিজেড লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের একটি শতভাগ সাবসিডিয়ারি প্রতিষ্ঠান। স্কয়ার ফার্মাসিউটিক্যালস বাংলাদেশের ১৪টি ইউনিট থেকে প্রায় আট শতাধিক ওষুধ বাংলাদেশসহ ৪৩টি দেশে বাজারজাত করে আসছে। ১৯৮৫ সাল থেকে বাংলাদেশের বাজারে শীর্ষে থাকা এ কম্পানি বাংলাদেশের ওষুধের বার্ষিক চাহিদার এক পঞ্চমাংশ পূরণ করে থাকে।

স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ফার্মাসিউটিক্যালস খাতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনপ্রাপ্ত প্রথম কম্পানি হিসেবে দেশের বাইরে প্রথম কারখানা স্থাপনা করছে। বার্ষিক ২০০ কোটি ট্যাবলেট ক্যাপসুল ও ৬ কোটি বোতল সলিউশন উৎপাদন ক্ষমতাসম্পন্ন কেনিয়ার এ কারখানায় উৎপাদিত ওষুধ কেনিয়া, দক্ষিণ আফ্রিকা ও আফ্রিকার অন্যান্য দেশে বাজারজাত করা হবে।

কেনিয়ায় স্কয়ারের এই বিনিয়োগ আফ্রিকায় বাংলাদেশের রপ্তানি আয়কে সেমি ফিনিশড প্রডাক্ট, ওষুধ তৈরির আনুষঙ্গিক কাঁচামাল, টেকনোলজি ও দক্ষ জনবল রপ্তানির মাধ্যমে আরো বাড়িয়ে তুলবে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top