Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ , সময়- ৩:৩১ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
অনলাইনেও মনোনয়নপত্র দাখিল করা যাবে, জেনে নিন কিভাবে  বিএনপির সাথে জামায়াতের সংশ্লিষ্টতা নিয়ে এখন নিরব জাতীয় ঐক্যফ্রন্ট !  রাজশাহীর হরিপুরে যাত্রীবাহী বাস উল্টে নিহত ১, আহত অন্তত ১০ জন পুলিশের ওপর আক্রমণ ছিল পূর্ব পরিকল্পিত : ডিএমপি কমিশনার নির্ধারিত সময়েই পৌঁছাবে বিনামূল্যের বই | প্রজন্মকণ্ঠ রোহিঙ্গাদের জোর করে মিয়ানমারে ফেরত পাঠাবে না বাংলাদেশ | প্রজন্মকণ্ঠ কীভাবে চেনা যাবে FAKE NEWS,  ঠেকানোর উপায় কী  কুড়িগ্রামে লাখো মুসল্লির অংশগ্রহণে তাবলীগের জেলা ইজতেমা চলছে  জামায়াত-বিএনপি একই মায়ের দুই সন্তান, ব্যারিস্টার ফারহানার বক্তব্য ভাইরাল ডকুফিল্ম ‘হাসিনা : অ্যা ডটারস টেল’ মুক্তি পাচ্ছে আজ

প্রোটিয়াদের ৭৩ রানে পরাজিত করে দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মত সিরিজ জিতলো ভারত


অনলাইন ডেষ্ক

আপডেট সময়: ১৪ ফেব্রুয়ারী ২০১৮ ১১:৩৬ এএম:
প্রোটিয়াদের ৭৩ রানে পরাজিত করে দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মত সিরিজ জিতলো ভারত

পঞ্চম ওয়ানডেতে প্রোটিয়াদের ৭৩ রানে পরাজিত করে প্রথমবারের মত দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জয়েল রেকর্ড গড়েছে ভারত। মঙ্গলবার পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জেস পার্কে অনুষ্ঠিত পঞ্চম ওয়ানডেতে জয়ী হয়ে ভারত ছয় ম্যাচের সিরিজে ৪-১ ব্যবধানে এগিয়ে গেছে।

টসে জিতে ভারতকে প্রথমে ব্যাটিংয়ে আমন্ত্রন জানান স্বাগতিক অধিনায়ক এইডেন মার্করাম। রোহিত শর্মার সেঞ্চুরিতে ভর করে ভারত ৭ উইকেটে ২৭৪ রান সংগ্রহ করে। জবাবে ভারতীয় দুই স্পিনার কুলদ্বীপ যাদব ও যুজভেন্দ্র চাহালের ঘূর্ণীতে দক্ষিণ আফ্রিকার ইনিংস ৪২.২ ওভারে ২০১ রানেই গুটিয়ে যায়। পোর্ট এলিজাবেথে ধীর গতির ট্র্যাকে কুলদ্বীপ ৫৭ রানে ৪টি ও চাহাল ৪৩ রানে নিয়েছেন ২ উইকেট।

আগামী শুক্রবার সেঞ্চুরিয়ানের সুপার স্পোর্ট পার্কে সিরিজের ষষ্ঠ ও শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে।

এর আগে রোহিত শর্মা দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম সেঞ্চুরি তুলে নিয়ে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন। ১১টি বাউন্ডারি ও চারটি ওভার বাউন্ডারির সহায়তায় ১২৬ বলে রোহিত (১১৫) ক্যারিয়ারের ১৭তম ওয়ানেড সেঞ্চুরি তুলে নিয়েছেন। প্রোটিয়াদের বিপক্ষে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। প্রথমটি এসেছিল ২০১৫ সালে কানপুরে, ঐ ম্যাচে তিনি ১৫০ রান সংগ্রহ করেছিলেন। এই সেঞ্চুরির সুবাদে রোহিত ওয়ানডেতে ভারতীয় হিসেবে চতুর্থ সর্বোচ্চ শতকের মালিক হলেন। এই তালিকায় ৪৯টি সেঞ্চুরিসহ শীর্ষে রয়েছেন শচীন টেন্ডুলকার। এরপরের দুটি অবস্থানে আছেন যথাক্রমে বিরাট কোহলি (৩৪) ও সৌরভ গাঙ্গুলি (২২)।
দক্ষিণ আফ্রিকার হয়ে লুনগিসানি এনগিদি ৫১ রানে নিয়েছেন ৪ উইকেট। অন্য উইকেটটি পেয়েছেন কাগিসো রাবাদা।

ওয়েস্ট ইন্ডিজের পরে তালিকায় দ্বিপাক্ষিক সিরিজে টানা ৯টি সিরিজ জয়ী হয়ে ভারত দ্বিতীয় স্থানে রয়েছে। শীর্ষে থাকা ক্যারিবীয়রা জিতেছে টানা ১৪টি সিরিজ। তবে এই জয়ে ভারত র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটি আরো পোক্ত করলো। ১১৯ পয়েন্ট নিয়ে ভারত ৬ ম্যাচের সিরিজ খেলতে মাঠে নেমেছিল। শীর্ষে থাকা দক্ষিণ আফ্রিকার থেকে তারা মাত্র দুই পয়েন্ট পিছনে ছিল। কিন্তু ৪-১ ব্যবধানে এগিয়ে যাবার পরে ভারতের সংগ্রহে এখন আছে ১২২ পয়েন্ট। দক্ষিণ আফ্রিকা নেমে গেছে ১১৮ পয়েন্টে। এমনকি শেষ ম্যাচটি যদি দক্ষিণ আফ্রিকা জিতে তাহলেও ১২১ পয়েন্ট নিয়ে ভারত এক নম্বরেই থাকবে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা শেষ করবে ১১৯ পয়েন্ট নিয়ে। অন্যদিকে ভারত যদি ৫-১ ব্যবধানে সিরিজ জিতে তবে তাদের পয়েন্ট হবে ১২৩, আর দক্ষিন আফ্রিকার ১১৭।

টেস্টের পাশাপাশি ওয়ানডে র‌্যাঙ্কিংয়েও শীর্ষে উঠতে হলে সিরিজে ৪-২ ব্যবধানে অন্তত জিততে হবে এমন সমীকরণ মাথায় নিয়েই ভারত সিরিজ শুরু করেছিল। ২০১৭ সালের পরে প্রথমবারের মত সিরিজ জয়ের পরে ওয়ানডেতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকলো ভারত।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top