Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ , সময়- ১:২৩ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
নাজমুল হুদাকে ৪৫ দিনের মধ্যে আদালতে আত্মসমর্পণের নির্দেশ  নির্বাচনকালীন সম্ভাব্য নাশকতা মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছে সরকার  একজন শিশুকে পিইসি পরীক্ষার জন্য যেভাবে পরিশ্রম করতে হয়, সত্যিই অমানবিক : সমাজকল্যাণমন্ত্রী নির্বাচনকে সামনে রেখে আদর্শগত নয়, কৌশলগত জোট করছে আওয়ামী লীগ : সাধারণ সম্পাদক থার্টিফার্স্ট উদযাপন নিষিদ্ধ : স্বরাষ্ট্র মন্ত্রণালয় শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের স্বার্থে পেশাদারিত্ব বজায় রাখবে সেনাবাহিনী  মহাজোটের সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে নির্বাচনে যাওয়ার শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা আসছে  প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু আজ  ভোট পর্যবেক্ষণের জন্য আবেদন শেষ তারিখ ২১ নভেম্বর  আ'লীগ যত রকম ১০ নম্বরি করার করুক, ভোট দেবো, ভোটে থাকব : ড. কামাল হোসেন

আশানুরূপ উৎপাদন না হওয়ায় আলু চাষীরা হতাশ


নিজস্ব প্রতিবেদক, প্রজন্মকণ্ঠ

আপডেট সময়: ১০ এপ্রিল ২০১৮ ৩:২১ পিএম:
আশানুরূপ উৎপাদন না হওয়ায় আলু চাষীরা হতাশ

প্রাকৃতিক দুর্যোগে চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলায় চলতি মৌসুমে আলুর উৎপাদক কম হয়েছে। এ বছর একই জমিতে দুইবার আলু রোপন করে আশানুরূপ উৎপাদন না হওয়ায় আলু চাষীরা হতাশ হয়ে পড়েন।

চলতি মৌসুমে আলু রোপণের কয়েকদিনের মধ্যেই অর্থ্যাৎ ৯,১০,১১ ডিসেম্বর তিন দিনের প্রবল বর্ষনে জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে রোপকৃত আলুর বীজ বিনষ্ট হয়ে যায়। পরবর্তীতে উপজেলা কৃষি বিভাগের সঠিক পরামর্শে ক্ষতিগ্রস্থ সকল কৃষকরা পুনরায় ঐ জমিতে আলুর বীজ রোপন করে ঘুরে দাড়ানোর চেষ্টা করে। খরচ পুষিয়ে লাভবান না হলে আলু চাষাবাদে আগ্রহ কমে যাবে বলে মনে করছেন কৃষকরা। এছাড়া বাজারে আলুর ন্যায্য দাম নিয়ে আশঙ্কাও করছেন তারা।

উপজেলা কৃষি অধিদপ্তর সুত্রে জানা যায়, গত ২০১৭ সালে মতলব পৌরসভা ও ৬টি ইউনিয়নে ৪ হাজার ৫শ ২৫ হেক্টর জমিতে আলুর আবাদ হয়েছিল। সর্বমোট ৯৫ হাজার ৯শ ৬৮ মেট্টিকটন আলু উৎপাদন হয়। হেক্টর প্রতি উৎপাদন হয়েছিল প্রায় ২১ মেট্রিকটন। আবহাওয়া জনিত কারনে চলতি মৌসুমে এ উপজেলায় ৩ হাজার ৫শ ৫০ হেক্টর জমিতে আবাদ হয়। মোট উৎপাদন হয় ৫৭ হাজার ২শ ৫ মেট্টিকটন আলু। হেক্টর প্রতি উৎপাদন হয়েছে ১৬.১০ মেট্টিকটন। আবহাওয়া অনুকুলে না থাকায় আলুর আবাদ ও উৎপাদন কম হয়েছে বলে মনে করছেন কৃষি অফিস। এ উপজেলা ৩ জাতের বীজ রোপণ করেছে কৃষকরা । তন্মধ্যে ডায়মন্ড ১ হাজার ৩শ ৮০ হেক্টর, মুলটা ২ হাজার হেক্টর ও এস্ট্রোরিক্স ৭০ হেক্টর জমিনে চাষাবাদ হয়।

উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ হেলাল উদ্দিন চাঁদপুর টাইমসকে বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় যথাসময়ে আলু রোপন করতে না পারায় উৎপাদনে কিছুটা হ্রাস পেয়েছে। ফলে কৃষকদের লক্ষমাত্রার চেয়ে উৎপাদন কম হয়। যেখানে হেক্টর প্রতি উৎপাদন হতো ২১ মেট্টিকটন কিন্তু আবহাওয়া অনুকুলে না থাকায় এবং দেরিতে একই জমিনে পুনরায় আলু রোপন করায় উৎপাদন খুবই কম হয়েছে। হেক্টর প্রতি উৎপাদন ১৬.৫ মেট্টিকটন।

কৃষি অফিস সূত্রে আরো জানা যায় চলতি মৌসুমে মতলব পৌরসভার ৭৫০ হেক্টর জমিনে উৎপাদন হয়েছে ১২ হাজার ৭৫ মেট্টিকটন, নায়েরগাঁও উত্তর ইউনিয়নে ৬১০ হেক্টর জমিনে উৎপাদন হয়েছে ৯ হাজার ৮শ ২১ মেট্টিকটন, নায়েরগাঁও দক্ষিণ ইউনিয়নে ৭৫০ হেক্টর জমিনে ১২ হাজার ৭৫ মেট্টিকটন, উপাদী উত্তর ইউনিয়নে ৩২০ হেক্টর জমিনে উৎপাদন হয়েছে ৫ হাজার ১শ ৫২ মেট্টিকটন, উপাদী দক্ষিণ ইউনিয়নে ২৫০ হেক্টর জমিনে উৎপাদন হয়েছে ৪ হাজার ২৫ মেট্টিকটন, খাদেরগাঁও ইউনিয়নে ৭৮০ হেক্টর জমিনে উৎপাদন হয়েছে ১২ হাজার ৫শ ৫৮ মেট্টিকটন এবং নারায়নপুর ইউনিয়নে ৫৫০ হেক্টর জমিনে উৎপাদন হয়েছে ৮ হাজার ৫০ মেট্টিকটন আলু।

মতলব পৌরসভার সেলিম খান, নায়েরগাঁও দক্ষিণ ইউনিয়নের ফরিদ উদ্দিন এবং নায়েরগাঁও উত্তর ইউনিয়নের আলী হোসেন ও মোহাম্মদ আলী, নারায়নপুরের মজিবসহ ৮/১০জন আলু চাষীদের সাথে আলাপ করলে তারা বলেন, যথাসময়ে জমিনে আলুর বীজ রোপন করতে না পারায় এ বছর আশানুরুপ উৎপাদন হয়নি। কিন্তু আলু গাছ গজানোর আগেই হঠাৎ মুশলধারে তিন দিনের বৃষ্টিতে পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয় এবং রোপনকৃত আলুর বীজ সহ বিনষ্ট হয়ে যায়। পরবর্তীতে উপজেলা কৃষি অফিসের সঠিক দিক নির্দেশনা পেয়ে জমির পানি শুকানোর পর একই জমিতে পুনরায় আলুর বীজ রোপন করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ দিলরুবা খানম বলেন, চলতি মৌসুমে আবহাওয়া অনুকুলে না থাকায় আলুর উৎপাদন কিছুটা কম হয়েছে। তবে কৃষকরা যেন ক্ষতিগ্রস্থ না হয় সেজন্য তাৎক্ষনিক সকল আলু চাষী কৃষকদেরকে দিকনির্দেশনামুলক সঠিক পরামর্শ দেয়া হয়। কৃষকদের ক্ষতি পোষানোর জন্য আলুর পাশাপাশি ভুট্টা ও সবজি চাষের পরামর্শ দেয়ায় অধিকাংশ কৃষকরা এতে আগ্রহের সাথে চাষাবাদ করেছে। এক্ষেত্রে উপসহকারী সকল কর্মকর্তারা সার্বক্ষনিক কৃষকদের পাশে থেকে পরামর্শ দিয়েছে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top