Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮ , সময়- ৩:৫৪ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
আওয়ামী লীগের জনপ্রিয়তা আকাশচুম্বি, জনগণ হৃদয় দিয়ে ভালোবাসে : স্বরাষ্ট্রমন্ত্রী | প্রজন্মকণ্ঠ মানুষের ভিড়ের ওপর দিয়ে চলে গেল ট্রেন, ৫০ জন নিহত | প্রজন্মকণ্ঠ তরুণী ও কম বয়সী রোহিঙ্গা মেয়েরা পাচারের শিকার হচ্ছে : জাতিসংঘ যারা বহিষ্কারের ঘোষণা দিয়েছেন তারা বিকল্পধারার কেউ নন : মাহী বি চৌধুরী  আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের স্বাধীনতা এখনও পুরোপুরি অর্জন করতে পারিনি : রাষ্ট্রপ্রতি সর্বত্র মানুষের মঙ্গলের সুযোগ করে দিতে শেখ হাসিনার সরকার কাজ করছে : অর্থমন্ত্রী  সংস্কৃতি অঙ্গনে কালো ছায়া নেমে এলো | প্রজন্মকণ্ঠ চার দিনের সরকারি সফর শেষে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী আজ | প্রজন্মকণ্ঠ পবিত্র ওমরাহ পালন করেছেন প্রধানমন্ত্রী, দেশবাসীর জন্য দোয়া প্রার্থনা | প্রজন্মকণ্ঠ গিটারের জাদুকরকে শেষ শ্রদ্ধা জানাতে ভক্তদের কান্না আর ফুলেল শুভেচ্ছা

বাজেট পেশে রেকর্ড গড়তে চলছেন, সাইফুর রহমানের পর আবদুল মুহিত  


নিজস্ব প্রতিবেদক, প্রজন্মকণ্ঠ

আপডেট সময়: ৩০ মে ২০১৮ ৪:২৯ পিএম:
বাজেট পেশে রেকর্ড গড়তে চলছেন, সাইফুর রহমানের পর আবদুল মুহিত  

সিলেটের সন্তান সাইফুর রহমান অর্থমন্ত্রী হিসেবে জাতীয় সংসদে সর্বোচ্চ ১২ বার বাজেট পেশ করে রেকর্ড গড়েছিলেন। এবার তার সেই রেকর্ড ছুঁতে যাচ্ছেন সিলেটেরই সন্তান বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। 

আগামী ৭ জুন জাতীয় সংসদে ১২ বারের মতো বাজেট পেশ করবেন মুহিত। সাইফুর রহমান আশির দশকে সর্বপ্রথম বাজেট পেশ করেন। গণভোটে জিয়াউর রহমান রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর ১৯৮০-৮১ অর্থবছর এবং ১৯৮১-৮২ অর্থবছরের বাজেট পেশ করেন সাইফুর। এরপর ১৯৯১ সালে বিএনপি ক্ষমতাসীন হলে ১৯৯১-৯২ অর্থবছর থেকে ১৯৯৫-৯৬ অর্থবছর পর্যন্ত পাঁচটি বাজেট পেশ করেন তিনি। 

এ ছাড়া ২০০১ সালে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট ক্ষমতায় আসার পর ২০০২-০৩ অর্থবছর থেকে ২০০৬-০৭ অর্থবছর পর্যন্ত আরও পাঁচটি বাজেট পেশ করেন সাইফুর রহমান। সাইফুর রহমানের পেশকৃত প্রথম বাজেটের আকার ছিল ৪ হাজার ১০৮ কোটি টাকা। তার পেশ করা শেষ বাজেটের আকার ছিল ৬৯ হাজার ৭৪০ কোটি টাকা। 

এরশাদ সরকারের আমলে ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৪ অর্থবছরে দুটি বাজেট পেশ করেন আবুল মাল আবদুল মুহিত। এরপর ২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসীন হলে অর্থমন্ত্রীর দায়িত্ব পান সিলেট-১ আসনের সংসদ সদস্য মুহিত। তিনি ২০০৯-১০ অর্থবছর থেকে ২০১৭-১৮ অর্থবছর পর্যন্ত টানা নয়টি বাজেট পেশ করেছেন সংসদে। 

২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশের পর টানা ১০টি এবং সব মিলিয়ে ১২টি বাজেট পেশের রেকর্ড হবে মুহিতের। অর্থমন্ত্রী হিসেবে টানা ছয়টির বেশি বাজেট পেশের রেকর্ড নেই কারও। টানা ছয়টি বাজেট পেশ করেন শাহ এ এম এস কিবরিয়া, সাইফুর রহমান দুই দফায় টানা পাঁচটি করে বাজেট পেশ করেন। আবুল মাল আবদুল মুহিতের পেশ করা প্রথম বাজেটের আকার ছিল ৪ হাজার ৭৩৮ কোটি টাকা। তার শেষ বাজেটের (২০১৭-১৮) আকার চার লাখ ২৬৬ কোটি টাকা। 

১৯৭২ সালে জাতীয় সংসদে তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ দেশের প্রথম বাজেট পেশ করেন। এরপর এখনো পর্যন্ত অর্থমন্ত্রী, অর্থ উপদেষ্টা ও সামরিক আইন প্রশাসক মিলিয়ে ১২ জন ৪৭টি বাজেট পেশ করেছেন। বাজেট পেশের দিক দিয়ে এগিয়ে আছেন ‘সিলেটি’ অর্থমন্ত্রীরা। সিলেটের সাইফুর রহমান, শাহ এ এম এস কিবরিয়া ও আবুল মাল আবদুল মুহিত অর্থমন্ত্রী হিসেবে এখন পর্যন্ত ২৯ বার সংসদে বাজেট পেশ করেছেন।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top