Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮ , সময়- ৪:২৮ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
সাজাপ্রাপ্ত আসামীদের নিয়ে ডা. কামালের সরকারবিরোধী ঐক্য ব্যর্থ হবে : বাণিজ্যমন্ত্রী সিরিয়ায় মার্কিন বিমান হামলায় শিশুসহ ৩২ জন বেসামরিক ব্যক্তি নিহত আগামী নির্বাচনের রোডম্যাপ ঘোষণা আসছে, জাতীয় পার্টির মহাসমাবেশ আজ আওয়ামী লীগের জনপ্রিয়তা আকাশচুম্বি, জনগণ হৃদয় দিয়ে ভালোবাসে : স্বরাষ্ট্রমন্ত্রী | প্রজন্মকণ্ঠ মানুষের ভিড়ের ওপর দিয়ে চলে গেল ট্রেন, ৫০ জন নিহত | প্রজন্মকণ্ঠ তরুণী ও কম বয়সী রোহিঙ্গা মেয়েরা পাচারের শিকার হচ্ছে : জাতিসংঘ যারা বহিষ্কারের ঘোষণা দিয়েছেন তারা বিকল্পধারার কেউ নন : মাহী বি চৌধুরী  আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের স্বাধীনতা এখনও পুরোপুরি অর্জন করতে পারিনি : রাষ্ট্রপ্রতি সর্বত্র মানুষের মঙ্গলের সুযোগ করে দিতে শেখ হাসিনার সরকার কাজ করছে : অর্থমন্ত্রী  সংস্কৃতি অঙ্গনে কালো ছায়া নেমে এলো | প্রজন্মকণ্ঠ

বাজেটে করপোরেট ট্যাক্স কমানোসহ পুঁজিবাজারের জন্য কিছু প্রণোদনা থাকছে


নিজস্ব প্রতিবেদক, প্রজন্মকণ্ঠ

আপডেট সময়: ২ জুন ২০১৮ ১:৪৮ পিএম:
বাজেটে করপোরেট ট্যাক্স কমানোসহ পুঁজিবাজারের জন্য কিছু প্রণোদনা থাকছে

নির্বাচনী বছরে প্রণোদনা থাকছে দেশের পুঁজিবাজারের জন্য। বিনিয়োগকারী ও দেশের অর্থনীতির কথা চিন্তা করে আসছে বাজেটে কমানো হচ্ছে সঞ্চয়পত্রের সুদ হার, করপোরেট ট্যাক্স ও লেনদেনের ওপর উৎসে কর। বাড়ানো হচ্ছে- লভ্যাংশের ওপর করমুক্ত সুবিধা এবং বন্ড খাতকে চাঙ্গা করতে বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে। জাতীয় রাজস্ব র্বোড (এনবিআর) ও অর্থমন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

শুধু তাই নয়, বাজেটের পর পুঁজিবাজারের কিভাবে স্থিতিশীল রাখা যায় সেই বিষয়ে প্লেয়ারদের (বাজারের উত্থান-পতনে যারা ভূমিকা রাখে) সঙ্গে বিস্তারিত আলোচনা করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এ ছাড়াও পুঁজিবাজার স্থিতিশীল রাখতে আগামী বছরের মার্চ মাস পর্যন্ত বাণিজ্যিক ব্যাংকগুলো এডি রেশিও (ঋণ-আমানত অনুপাত) না কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়াও সিআরআর সাড়ে ৬ শতাংশ থেকে ১ শতাংশ কমিয়ে সাড়ে ৫ শতাংশে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, সব কয়টি উদ্যোগ পুঁজিবাজরের জন্য ইতিবাচক। এগুলোর দেওয়া হলে পুঁজিবাজারেও তার ইতিবাচক প্রভাব পড়বে। তবে অর্থনীতিবিদরা বলছেন, এই মুহূর্তে বাজারে নতুন বিনিয়োগ দরকার। ফলে এমন প্রণোদনা দিতে হবে যা সরাসরি বিনিয়োগকারীদের সঙ্গে সম্পৃক্ত। না হলে বিনিয়োগকারীরা এর সুফল পাবে না।

প্রণোদনার বিষয়ে সম্প্রতি অর্থমন্ত্রী বলেন, আগামী বাজেটে করপোরেট ট্যাক্স কমানোসহ পুঁজিবাজারের জন্য কিছু প্রণোদনা থাকছে। আর বাজেটের পর বাজার সংশ্লিষ্টদের সঙ্গে বসা হবে। কিভাবে বাজারটাকে স্থিতিশীল রাখা যায়। পাশাপাশি দেশের অর্থনীতির বিনিয়োগের বড় উৎস হিসেবে কাজ করা যায় সেই বিষয়ে আলোচনা হবে। অর্থমন্ত্রীর কথা সঙ্গে একমত পোষণ করে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়াও বলেন, ‘এবারের বাজেটে করপোরেট ট্যাক্স কমানো হবে।’

এদিকে ২০১৮-১৯ সালের বাজেটে বিশেষ সুবিধা আদায়ের লক্ষ্যে রোববার (২৭ মে) দুপুরে অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) প্রতিনিধিরা।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top