Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ , সময়- ২:৪৬ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
খালেদা জিয়ার চিকিৎসা বিতর্ক কেন ? বিএনপি প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাত শেষে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী | প্রজন্মকণ্ঠ পছন্দের হাসপাতালে চিকিৎসার জন্য আবেদন খালেদা জিয়ার | প্রজন্মকণ্ঠ খালেদা জিয়া কারাগারের বাইরে থাকার সময়ও জনগণ তার ডাকে সাড়া দেয়নি : ওবায়দুল কাদের বিএনপি-জামায়াত ক্লিনহার্ট অপারেশন চালিয়ে আ'লীগের অসংখ্য নেতাকর্মীকে নির্যাতনের শিকার করেছিল : প্রধানমন্ত্রী  ধর্মমন্ত্রী ও ভূমিমন্ত্রীর  কড়া সমালোচনা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা খালেদা জিয়ার মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে মিছিল করেছে বিএনপি আ'লীগের প্রতিনিধিদলের উত্তরবঙ্গ সফর শুরু । প্রজন্মকণ্ঠ   বিজিবি-বিএসএফ সম্মেলন : সীমান্ত হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনার অঙ্গীকার | প্রজন্মকণ্ঠ  সেমিফাইনাল নিশ্চিত করতে মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ, আগামীকাল | প্রজন্মকণ্ঠ

অনলাইন মার্কেটে আমের বিক্রি বাড়ছে


ডেস্ক রিপোর্ট

আপডেট সময়: ২৫ জুন ২০১৮ ২:৫৮ পিএম:
অনলাইন মার্কেটে আমের বিক্রি বাড়ছে

পণ্য বেচাকেনার সহজ মাধ্যম হিসেবে বর্তমানে অত্যন্ত জনপ্রিয় অনলাইন মার্কেট প্লেস। ক্রেতারা মোবাইল ফোনে ক্লিক করে হাতের নাগালে পাচ্ছেন যে কোনো পণ্য।

এ বেচাকেনায় পিছিয়ে নেই রাজশাহীর আম। গত কয়েক বছরের মতো চলতি বছরও অনলাইন বাজারে এ অঞ্চলের আমের বেচাকেনা জমে উঠেছে। একই মাধ্যমে রফতানি হচ্ছে বিদেশেও।

যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় অর্ডার করার দুই থেকে তিনদিনের মধ্যে দেশের গ্রাহকরা পাচ্ছেন এসব আম। জানা গেছে, রাজশাহী মহানগরী এবং জেলার কয়েকটি উপজেলায় অনলাইনে আম বেচাকেনা হচ্ছে।

এর মধ্যে পুঠিয়ায় জনপ্রিয়তা পেয়েছে সবচেয়ে বেশি। কারণ এ উপজেলার বানেশ্বরে দেশের বৃহৎ আমের হাট বসে। এখান থেকেই পাইকারি ব্যবসায়ীরা আম কিনে পাঠান দেশের এক প্রান্ত থেকে অপর প্রান্তে। এ অঞ্চলের আম বিদেশেও পাঠানো হচ্ছে। কয়েক বছর ধরে অনলাইনে বিক্রি হচ্ছে পুঠিয়ার আম।

অর্ডার করা থেকে শুরু করে টাকা আদান-প্রদান সবকিছুই অনলাইনে হচ্ছে। অর্ডার করার দুই থেকে তিনদিনের মধ্যেই সরাসরি ভোক্তার হাতে পৌঁছে যাচ্ছে রাজশাহীর ফরমালিনমুক্ত আম।

রাজশাহীর ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলো অনলাইনে আম বিক্রি করছে। তবে এর কোনো নির্দিষ্ট সংখ্যা পাওয়া যায়নি। বিভিন্ন ধরনের নাম ব্যবহার করে ফেসবুকে পেজ খুলে সেখানে আমের ছবি পোস্ট করে প্রচার চালিয়ে ক্রেতার নজর কাড়েন ব্যবসায়ীরা। ছবি দেখে ফেসবুকের মাসেঞ্জারে বা মোবাইল ফোনের মাধ্যমে বিক্রেতার সঙ্গে সরাসরি যোগাযোগ করে আমের অর্ডার করেন ক্রেতারা।

সে অনুযায়ী আমের প্যাকেটজাত করা হলে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ভোক্তার কাছে পৌঁছে যায় রাজশাহীর বাহারি জাতের আম। রাজশাহীতে অনলাইন প্রতিষ্ঠান হিসেবে বর্তমানে সক্রিয় রয়েছে- রাজশাহী ম্যাংগো ডটকম, ফজলি ডটকম, খাঁটি রাজশাহীর আম, আম রাজশাহী, আমের বাজার, রাজশাহী আমের হাট, রাজশাহীর আম বাজার, অনিমা আম বাজার।

এদের মধ্যে ম্যাংগো রাজশাহী ডটকমের ৬টি নিজস্ব ওয়েবসাইট রয়েছে। প্রতিটি আমের জাত ও গুণাগুণ লিখে ওয়েবসাইটগুলোতে প্রকাশ করা হয়।

রাজশাহী ম্যাংগো ডটকম ওয়েবসাইটের কর্ণধার ওবায়দুর রহমান অনিক বলেন, আমাদের নিজস্ব আম বাগান রয়েছে। বাগান থেকে ফরমালিনমুক্ত আম সরাসরি ক্রেতার কাছে পৌঁছে দিচ্ছে আমাদের প্রতিষ্ঠান। অনলাইনে আমের অর্ডার থেকে শুরু করে টাকা-পয়সার লেনদেন সবকিছুই হয়।

তিনি বলেন, ওয়েবসাইটে আমের নামসহ বিস্তারিত বর্ণনা দেয়া রয়েছে। এদের মধ্যে জনপ্রিয় আমগুলো হল- ফজলি, ক্ষীরমন, ল্যাংড়া, সেন্দুরাগুটি, তোতাপুরী, ক্ষিরসাপাত, বোম্বাই, সুন্দরী, মধু চুষকি, গোপালভোগ, সুরমা ফজলি, রানীপছন্দ ইত্যাদি।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top