Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮ , সময়- ৩:৫৭ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
নৌকা থেকে যারা ধানের শীষে তারা ‘ভণ্ড’ ও ‘প্রতারক’’ | প্রজন্মকণ্ঠ আস্থার প্রতীক নৌকা আর ধানের শীষ | প্রজন্মকণ্ঠ ভারতের ‘সাহায্য প্রয়োজন’ ছাড়া বাংলাদেশের নির্বাচন সম্ভব নয় !  চাঞ্চল্যকর সাত খুনের ঘটনার মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ | প্রজন্মকণ্ঠ খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন | প্রজন্মকণ্ঠ অবশেষে আটক সেই হেলমেটধারী | প্রজন্মকণ্ঠ আমেরিকার চাপের কাছে স্বাধীনচেতা দেশ ইরান নতি স্বীকার করবে না কবি বেগম সুফিয়া কামালের ১৯তম মৃত্যুবার্ষিকী আগামীকাল  মির্জা ফখরুলকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন ওবায়দুল কাদের   বিএনপির দেয়া তালিকার অধিকাংশ মামলা ২০১৪-১৫’র সহিংসতার : ডিএমপি 

সৌদি থেকে আসা নারীরা আবার যেতে চাচ্ছেন বলে দাবী মন্ত্রীর ! 


নিজস্ব প্রতিবেদক, প্রজন্মকণ্ঠ

আপডেট সময়: ১১ জুলাই ২০১৮ ১:০৫ এএম:
সৌদি থেকে আসা নারীরা আবার যেতে চাচ্ছেন বলে দাবী মন্ত্রীর ! 

বর্তমানে সৌদি আরবে বাংলাদেশি নারী কর্মীরা ভালো আছেন বলে দাবি করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। দেশটিতে গৃহকর্মী নির্যাতন বন্ধে সরকারের নানা পদক্ষেপের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, সরকারের পদক্ষেপের ফলে অনেক অত্যাচার-নির্যাতন কমেছে। নারী কর্মীরা অনেক ভালো আছেন। যারা ফেরত এসেছেন তারা আবারও যেতে চান।

সোমবার জাতীয় সংসদে ৭১ বিধিতে আনা নোটিশের জবাব দিতে গিয়ে তিনি এসব কথা বলেন। জাতীয় পার্টির সংসদ সদস্য মাহজাবীন মোরশেদ সৌদি আরবে নারী গৃহকর্মীদের নির্যাতনের বিষয়ে ৭১ বিধির এই নোটিশটি উত্থাপন করেন।

মাহজাবীন মোরশেদ উল্লেখ করেন, দেশে অনেক অসহায় দরিদ্র পরিবার রয়েছে। তারা তাদের পরিবারের আর্থিক অনটন দূর করতে বিদেশে পাড়ি জমায়। অধিক বেতনের কথা বলে এক শ্রেণির অসাধু দালাল তাদের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়ে বিদেশ পাঠাচ্ছে। কিন্তু বিদেশে গিয়ে তারা আশানুরূপ কাজ পাচ্ছে না, বেতন পাচ্ছে না দিনের পর দিন এবং নানাভাবে নির্যাতিত হচ্ছে। নির্যাতনের মাত্রা এত বেশি হচ্ছে যে, তারা একসময় মানসিক ভারসাম্য হারিয়ে ফেলছে। প্রতি মাসে এ ধরনের দুই শতাধিক নির্যাতিত নারী সৌদি আরব থেকে ফিরে আসছে।

জবাবে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, সৌদি আরবে দুই লাখের বেশি বাংলাদেশি নারী গৃহকর্মী হিসেবে কর্মরত আছে। সৌদি আরবে নিগৃহীত নারী কর্মীদের মূল সমস্যা আরবি ভাষা বোঝা ও বলার অক্ষমতা। নারী কর্মীদের কেউ কেউ সৌদি আরবের পরিবেশ, খাদ্যাভ্যাস, ভাষা ইত্যাদি বিষয়ের সঙ্গে খাপ খাওয়াতে না পেরে পালিয়ে সেফ হোমে আশ্রয় নেয়। এ ছাড়া রমজান মাসে অত্যধিক চাপে পালিয়ে আসে। এ অবস্থা থেকে উত্তরণে সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের যোগাযোগ অব্যাহত রয়েছে।

এ প্রসঙ্গে স্বেচ্ছাসেবী সংস্থা 'কর্মজীবী নারী'-এর সহ-সভাপতি উম্মে হাসান ঝলমল রেডিও তেহরানকে বলেন, সৌদি আরবে বাংলাদেশি নারী শ্রমিকদের ওপর নির্যাতনের খবর নানা সামাজিক মাধ্যমে ভিডিওসহ বিশ্বব্যাপী প্রচারিত হবার কারণে উভয় দেশের সরকার সতর্ক হয়ে গেছে। ফলে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে অবস্থার অরো উন্নতি করতে হলে প্রতিটি নারী শ্রমিক পাঠাবার আগে উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে পাঠাতে হবে। শ্রমিকদের কে, কোথায়, কী কাজ করছে, তাদের বেতন দেয়াই হচ্ছে কিনা এবং তা তাদের ব্যাংক অ্যাকাউন্টে জমা হচ্ছে কিনা তা নিবিড়ভাবে মনিটরিং করতে হবে।

বিদেশে গিয়ে হয়রানি ও নির্যাতন রোধে সরকারের গৃহীত পদক্ষেপ তুলে ধরে বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম সংসদে জানান, দালাল ও মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য রোধে জনসচেতনতামূলক নানাবিধ কর্মসূচি হাতে নেয়া হয়েছে। প্রত্যন্ত অঞ্চলে নিরাপদ অভিবাসন সম্পর্কে বুকলেট, লিফলেট, পোস্টার ইত্যাদি বিতরণ, টিভি চ্যানেলে বিজ্ঞাপনসহ মেলার আয়োজন করা হচ্ছে।

তিনি আরো জানান, সাম্প্রতিক অবস্থার পরিপ্রেক্ষিতে নারী কর্মীদের গৃহকর্মী পেশায় দক্ষতা বৃদ্ধির জন্য বয়স ৩৫-৩৮ বছর নির্ধারণ, কমপক্ষে তৃতীয় শ্রেণি পাস, গৃহকর্মী হিসেবে যাওয়ার আগে সে দেশের ভাষা-কৃষ্টিসহ গৃহকর্মের বিষয়সমূহ প্রশিক্ষণে উদ্যোগ নেয়া হয়েছে।

মন্ত্রী বলেন,  অভিযোগ দ্রুত গ্রহণ ও সমাধানে সেল গঠন করা হয়েছে। প্রবাসবান্ধব কলসেন্টার চালু করা হয়েছে। কোনো রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে অবৈধভাবে কোনো নারী কর্মীকে বিদেশে পাঠানোর অভিযোগ পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে।

দেশে ফিরেছেন আরও ৪১ নারী : এদিকে, গতকালও নির্মম নির্যাতনের স্মৃতি নিয়ে সৌদি আরব থেকে ৪১ নারী গৃহকর্মী দেশে ফিরেছেন। সোমবার বিকাল ৪টা ৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমানে তারা দেশে ফিরেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের বোয়েসেল শাখার একটি সূত্র জানায়, এরা সৌদি আরবের রিয়াদের সফর জেল (ইমিগ্রেশন ক্যাম্প) ছিলেন। দেশে ফেরার অপেক্ষায় এখনো ২১৭ নারী গৃহকর্মী সৌদি আরবের সফর জেলে অপেক্ষা করছেন।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top