Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮ , সময়- ১২:৩৭ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
বিদ্যুৎ খাতে দক্ষিণ কোরীয় বিনিয়োগ চাইলেন প্রধানমন্ত্রী বিদেশি টিভি চ্যানেলে দেশিপণ্যের বিজ্ঞাপন প্রচার বন্ধের নির্দেশ অধিকাংশ ইসলামী দলগুলি ভোটের মাঠে আওয়ামী লীগের সঙ্গে | প্রজন্মকণ্ঠ গত পাঁচ বছরে যেসব চ্যালেঞ্জ মোকাবেলা করেছে আ'লীগ সরকার | প্রজন্মকণ্ঠ #মি টু ঝড় এখন বাংলাদেশে  মুক্তি পেয়েছেন আলোকচিত্রী শহিদুল আলম নারায়ণগঞ্জে ইলেকট্রিক ট্রেন চালুর প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা  আ'লীগের মনোনয়ন পেতে যাচ্ছেন বদির স্ত্রী শাহীনা ও রানার বাবা     ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাব্বানী আইসিইউতে চিকিৎসাধীন জাতীয় পার্টির ভূমিকাকে ‘অকার্যকর' বলছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ

প্রধানমন্ত্রীর নির্দেশ মেনে সমস্ত ব্যাংকে ওয়ান ডিজিট সুদ কার্যকরের সিদ্ধান্ত 


নিজস্ব প্রতিবেদক, প্রজন্মকণ্ঠ

আপডেট সময়: ৮ আগস্ট ২০১৮ ১০:৫৬ এএম:
প্রধানমন্ত্রীর নির্দেশ মেনে সমস্ত ব্যাংকে ওয়ান ডিজিট সুদ কার্যকরের সিদ্ধান্ত 

প্রধানমন্ত্রীর নির্দেশ মেনে আগামী ৯ অগস্ট থেকে আমানতের জন্য ৬ শতাংশ আর ঋণের জন্য নয় শতাংশ সুদ হার দেশের সব ব্যাংকই কার্যকর হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ব্যাংকারদের সংগঠন এবিবি, ব্যাংক মালিকদের সংগঠন বিএবি, কেন্দ্রীয় ব্যাংকের প্রতিনিধি ও অর্থ সচিবকে নিয়ে বৈঠকের পর সাংবাদিকদের একথা জানান তিনি।

ব্যাংক ঋণে উচ্চ সুদের হার নিয়ে ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরে অসন্তোষ জানিয়ে আসছিল। তার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী সুদের হার নামিয়ে আনার নির্দেশ দিলেও তা বাস্তবায়িত হচ্ছিল না।

এই অবস্থায় শেরে বাংলা নগরের ইআরডি সম্মেলন কক্ষে সব ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের নিয়ে বৈঠক করেন মন্ত্রী। তিনি বলেন, এরই মধ্যেই প্রায় অর্ধেক ব্যাংক ছয় আর নয় শতাংশ সুদ হার নির্ধারণ করেছে, আর নয় তারিখ থেকে সবাই এ সিদ্ধান্ত কার্যকর করবে। তবে কনজিউমার লোন আর ক্রেডিট কার্ড এর বাইরে থাকবে, বলেন তিনি।

বৈঠক শেষে এবিবি সভাপতি সৈয়দ মাহবুবুর রহমান সাংবাদিকদের বলেন, দেশের উন্নয়ন ও অর্থনৈতিক উন্নয়নের জন্য আমরা ৬ ও ৯ শতাংশের এ সিদ্ধান্ত ইতোমধ্যেই বাস্তবায়ন শুরু করে দিয়েছি। এই ছাড় দেওয়ার বিনিময়ে ব্যাংকগুলোকেও কিছু দেওয়ার কথা বলেন অর্থমন্ত্রী। বেসরকারি ব্যাংকগুলোও সরকারি প্রতিষ্ঠানগুলোর তহবিলের ৫০ শতাংশ ডিপোজিট পাবেন জানিয়ে তিনি বলেন, এদেশে কোনো লিকুইডিটি ক্রাইসিস নাই। এখন থেকে সরকারি তহবিলের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকগুলো হ্যান্ডল করতে পারবে। 

এ সিদ্ধান্তের ফলে এটা অনেক সুবিধা হয়েছে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top