Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ , সময়- ১১:০২ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
খালেদা জিয়ার চিকিৎসা বিতর্ক কেন ? বিএনপি প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাত শেষে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী | প্রজন্মকণ্ঠ পছন্দের হাসপাতালে চিকিৎসার জন্য আবেদন খালেদা জিয়ার | প্রজন্মকণ্ঠ খালেদা জিয়া কারাগারের বাইরে থাকার সময়ও জনগণ তার ডাকে সাড়া দেয়নি : ওবায়দুল কাদের বিএনপি-জামায়াত ক্লিনহার্ট অপারেশন চালিয়ে আ'লীগের অসংখ্য নেতাকর্মীকে নির্যাতনের শিকার করেছিল : প্রধানমন্ত্রী  ধর্মমন্ত্রী ও ভূমিমন্ত্রীর  কড়া সমালোচনা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা খালেদা জিয়ার মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে মিছিল করেছে বিএনপি আ'লীগের প্রতিনিধিদলের উত্তরবঙ্গ সফর শুরু । প্রজন্মকণ্ঠ   বিজিবি-বিএসএফ সম্মেলন : সীমান্ত হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনার অঙ্গীকার | প্রজন্মকণ্ঠ  সেমিফাইনাল নিশ্চিত করতে মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ, আগামীকাল | প্রজন্মকণ্ঠ

বাংলা হরফেই করতে হবে এসএমএস, জারি হল নির্দেশিকা | প্রজন্মকণ্ঠ


প্রজন্মকণ্ঠ অনলাইন রিপোর্ট

আপডেট সময়: ৫ সেপ্টেম্বর ২০১৮ ১১:২৫ পিএম:
বাংলা হরফেই করতে হবে এসএমএস, জারি হল নির্দেশিকা | প্রজন্মকণ্ঠ

ইংরেজি হরফে বাংলা এসএমএস বা মেসেজ পাঠানো খুবই সাধারণ একটা বিষয়। তবে এখন বিভিন্ন মোবাইলে বাংলা হরফে টাইপ করার অপশন রয়েছে। আর বাংলা ভাষার ব্যবহার আরও বাড়াতে এবার নতুন উদ্যোগ নিল বাংলাদেশ সরকার। টেলিকম অপারেটরগুলিকে বিশেষ নির্দেশিকা পাঠাল সেদেশের টেলিকম সংক্রান্ত নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

সম্প্রতি টেলিকম অপারেটরদের বিটিআরসি-র তরফে এক বিশেষ নির্দেশিকা পাঠানো হয়। মোবাইলে এসএমএসের মাধ্যমে নানা প্রমোশনাল মেসেজ পাঠায় সংস্থাগুলি। গ্রাহকদের নানা তথ্যও জানানো হয় এই এসএমএসের মাধ্যমে। এবার সেইসব এসএমএস বাংলা হরফ ব্যবহার করে পাঠাতে হবে বলেই জানানো হয়েছে। কোনোভাবেই ইংরেজি হরফ ব্যবহার করে বাংলা বাক্যে এসএমএস পাঠানো যাবে না।

এছাড়াও একগুচ্ছ নয়া নির্দেশিকা দেওয়া হয়েছে সংস্থাগুলিকে। বলা হয়েছে, রাত ১২টা থেকে সকাল ৬টার মধ্যে এবং ‘ধর্মীয় কার্যকলাপের সময়’ এসএমএস ও আইভিআর-এর মাধ্যমে মোবাইল অপারেটরদের প্রমোশনাল ক্যাম্পেন বা প্রোডাক্ট সংক্রান্ত তথ্য পাঠানো থেকে বিরত থাকতে বলেছে বিটিআরসি।

আরও নির্দেশ দেওয়া হয়েছে যাতে, আগামী ১০ দিনের মধ্যে সব গ্রাহককে মোবাইল এসএমএসের মাধ্যমে ডিএনডি (ডু নট ডিসটার্ব) নীতি সম্পর্কে অবহিত করা হয়। মোবাইল অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব টিআইএম নুরুল কবির বিটিআরসির এই উদ্যেগের প্রশংসা কর বলেন, “বাংলা ভাষা বাংলা অক্ষর দিয়েই হওয়া উচিত। তবে দেশের কিছু কিছু মোবাইল হ্যান্ডসেটে বাংলা অক্ষর দেখা যায় না বা সমস্যা হয়। সব হ্যান্ডসেটে যেন বাংলা অক্ষর দেখা যায় সে বিষয়টিও বিটিআরসিকে নিশ্চিত করতে হবে।”


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top